ময়মনসিংহের ব্রহ্মপুত্রনদে কেওয়াটখালীতে স্টিল আর্চ ও রহমতপুরে সেতুসহ ৪২ প্রকল্পের উদ্বোধন করলেন: প্রধানমন্ত্রী

0
ময়মনসিংহের ব্রহ্মপুত্রনদে কেওয়াটখালীতে স্টিল আর্চ ও রহমতপুরে সেতুসহ ৪২ প্রকল্পের উদ্বোধন করলেন: প্রধানমন্ত্রী

প্রেসনিউজ২৪ডটকমঃ মো: মাহফুজুর রহমান, গৌরীপুর ( ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহ বিভাগবাসীর বৃহৎ প্রাপ্তি ব্রহ্মপুত্র নদের ওপর কেওয়াটখালীতে দেশের প্রথম সুবিশাল স্টিল-আর্চ সেতু ও রহমতপুর সেতুসহ ৪২টি গুরুত্বপূর্ণ সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ বছর ময়মনসিংহ বিভাগবাসীকে হাজার হাজার কোটি টাকার দৃশ্যমান উন্নয়ন প্রকল্প উপহার দিয়েছেন।

সরকারের মেয়াদের শেষ সময়ে ব্রহ্মপুত্র নদের ওপর সুবিশাল স্টিল-আর্চ সেতু ও রহমতপুর সেতু ময়মনসিংহবাসীর জন্য বিশেষ উপহার বলে মন্তব্য করেছেন জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা ও প্রশাসনের কর্মকর্তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার গণভবন থেকে দেশব্যাপী ভার্চুয়ালি গুরুত্বপূর্ণ ১৫০টি সেতু ও ১৪টি ওভারপাসসহ অন্যান্য উন্নয়ন কাজের উদ্বোধন করেন। এর মধ্যে ময়মনসিংহ বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক নবনির্মিত ৪০টি সেতু, ব্রহ্মপুত্র নদের উপর নির্মিতব্য কেওয়াটখালী স্টিল-আচ সেতু ও রহমতপুরের সুবিশাল সেতু নির্মাণ কাজ এবং নবনির্মিত বিআরটিসি বাসডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া নির্মিত আরো ৪০ টি সেতু সেতু জনসাধারণের চলাচলের জন্য উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এর মাঝে ময়মনসিংহে ২৩, নেত্রকোনায় ১২ ও জামালপুর জেলায় ৫টি সেতু রয়েছে। সেতুগুলোর সম্মিলিত দৈর্ঘ্য প্রায় ১ হাজার ৭০০ মিটার। কয়েকটি সেতুর সাথে সীমান্ত সড়কের সংযোগ থাকায় দেশের প্রেক্ষাপটে অনেক গুরুত্ব রয়েছে। ময়মনসিংহের বহুল প্রত্যাশিত ব্রহ্মপুত্র নদের ওপর কেওয়াটখালীতে দেশের প্রথম স্টিল-আর্চ সেতুর দৈর্ঘ্য ১ হাজার ১০০ মিটার। মূল সেতুর প্রস্থ ৪২.১৫ মিটার। দীর্ঘ এই সেতু নির্মাণ করতে প্রায় ৩ বছর সময় লাগবে।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৩ হাজার ২ শত ৬৩ কোটি টাকা। মূল সেতুতে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২ হাজার ১৭০ কোটি টাকা। মূল সেতুর ৩২০ মিটার অত্যাধুনিক স্টিল-আর্চ এবং ৭৮০ মিটার এপ্রোচ সেতু নির্মাণ করা হবে। এছাড়া ৫৫১ মিটার সড়ক ওভারপাস, ২৪০ মিটার রেলওয়ে ওভারপাস এবং ৬.২০ কিলোমিটার এসএমভিটি লেনসহ চারলেন মহাসড়ক নির্মাণ করা হবে। এছাড়াও নির্মাণ করা হবে টোলপ্লাজা, বিশ্রামাগার, স্মার্ট সেন্টার (ওয়াচ টাওয়ার) ও প্রয়োজনীয় অন্যান্য কাঠামো।

আগামী ২০২৫ সালের মধ্যে চায়না স্টেইট কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং এবং স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ সেতুর নির্মাণ কাজ সম্পন্ন করবে। রহমতপুর সেতুর দৈর্ঘ্য ১ হাজার ৪৭১.৬৫৫ মিটার। মূল অংশের প্রস্থ ১৩.৪০ মিটার। সরকার দলীয় ময়মনসিংহের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বলেন, ব্রহ্মপুত্র নদের ওপর কেওয়াটখালী সেতু বাংলাদেশের প্রথম দৃষ্টিনন্দন স্টিল-আর্চ সেতু।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here