বরগুনার তালতলীতে নিষেধাজ্ঞা শেষের ১৯ দিনেও বরাদ্দের পুরো চাল পায়নি জেলেরা

0
বরগুনার তালতলী নিষেধাজ্ঞা শেষের ১৯ দিনেও বরাদ্দের পুরো চাল পায়নি জেলেরা

প্রেসনিউজ২৪ডটকমঃ মুঃ আঃ মোতালিব তালতলী (বরগুনা) প্রতিনিধি॥ সাগরে মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়ে ১৯ দিন পার হলেও বরাদ্দের সব চাল পায়নি বরগুনার তালতলী উপজেলার জেলে পরিবারগুলো। যা নিয়ে জেলেদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।জানা গেছে, দেশের মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর সাগরে সব ধরনের মাছ শিকারে ৬৫ দিনের (২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত) নিষেধাজ্ঞা জারি করে সরকার।

এ উপজেলায় সরকারী ভাবে নিবন্ধিত জেলে রয়েছেন ৮ হাজার ২’শ জন। এর মধ্যে সমুদ্রগামী জেলে রয়েছেন ৫ হাজার ২’শ জন। সমুদ্রগামী জেলেদের জন্য ভিজিএফের মাধ্যমে ৮৬ কেজি করে চাল বরাদ্দ করে সরকার। প্রথম কিস্তিতে ৫৬ কেজি চাল পেলেও বাকি ৩০ কেজি চাল এখনো দেওয়া হয়নি বলে অভিযোগ জেলেদের। এই ৬৫ দিনে সরকারের পক্ষ থেকে দেওয়া অপ্রতুল খাদ্য সহায়তা নিয়েও রয়েছে জেলেদের ক্ষোভ।এদিকে অবরোধ শেষ হলেও সাগরে উত্তাল এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এখনো পুরোদমে মাছ শিকারে যেতে পারছেন না উপকূলীয় এলাকার ৫ শতাধিক জেলে। প্রথম দিকে সাগরে গেলেও দূর্যোগপূর্ন আবহাওয়ার কারনে অল্প সময়ের মধ্যে ফিরে আসতে বাধ্য হয়েছেন জেলেরা। ফলে মাছ না পেয়ে তারা হতাশা প্রকাশ করেন। নিষেধাজ্ঞার সময় সরকারি বরাদ্দের বাকি চালগুলো পেলেও কোনোরকম দিনযাপন করতে পারতেন বলে দাবি জেলেদের।ফকিরহাট জেলে পল্লীর আবু জাফর বলেন, সাগর উত্তাল থাকায় দুই দিনের ভেতরেই ফিরে আসতে হয়েছে। অবরোধের সব চাল এখনো পাইনি। এতে পরিবার নিয়ে খুব কষ্টেই দিন কাটে। নিদ্রা জেলে পল্লীর মো. পনু বলেন, দুই মাসের নিষেধাজ্ঞা চলাকালিন সময় নদীতে গিয়া মাছ ধরতে পারি নাই।

এজন্য প্রথমবার নামমাত্র ৫৬ কেজি চাল পেয়েছি। এখন সন্তানদের নিয়ে খুবই কষ্টে দিন কাটে। তবে এই মুহুর্তে বাকি ৩০ কেজি চাল পেলে আমাদের অনেক উপকার হতো।নিশানবাড়িয়া ইউনিয়ন পনিষদের চেয়ারম্যান বাচ্চু মিয়া বলেন, এখনো ডিও লেটার পাইনি। ডিও লেটার পেলে দ্রুত চাল বিতরণ করা হবে।এদিকে পচাঁকোড়ালিয়া ইউপি চেয়ারম্যান আ. রাজ্জাক হাওলাদার বলেন, এরই মধ্যে আমরা জেলেদের ৫৬ কেজি চাল বিতরণ করেছি। তবে চালগুলো একসঙ্গে দিলে ভালো হয়।

ডিও লেটার পেয়েছি কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিতরণ করা হয়নি। উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুল আলম বলেন, সকল চেয়ারম্যানদের চাল বিতরণ করার জন্য ডিও লেটার দেওয়া হয়েছে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তারা বিতরণ করতে পারেনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here