গৌরীপুরে গ্রীণ হাউজ পদ্ধতিতে সবজি চাষে সাফল্য

0
গৌরীপুরে গ্রীণ হাউজ পদ্ধতিতে সবজি চাষে সাফল্য

প্রেসনিউজ২৪ডটকমঃ মোঃ মাহফুজুর রহমান,গৌরীপুর (ময়মনসিংহ)প্রতিনিধিঃ আধুনিক পদ্ধতিতে সবজি চাষ করে সফলতা পেয়েছে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার মাওহা ইউনিয়নের কিল্লাতাজপুর গ্রামের “তালুকদার বাড়ি কৃষি খামার’। সম্প্রতি বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এ খামারে যুক্ত হয়েছে পলিনেট হাউজ (গ্রীণ হাউজ) পদ্ধতিতে সবজি চাষ।

খামারটি পরিচালনা করছেন দুই ভাই- শাহাবুল আলম বকুল ও জাহাঙ্গীর আলম। জানা যায়, ১৫০ শতক জমিতে গড়ে উঠা কৃষি খামারটিতে করা হয় বিভিন্ন রকমের মৌসুমী সবজি চাষ। তারমধ্যে উল্লেখযোগ্য, কাঁকরোল, জিঙ্গা, লাউ, কুমড়া, চিচিঙ্গা, শিম ইত্যাদি। জাহাঙ্গীর আলম জানান, খামারটি তাঁর পিতা গিয়াস উদ্দিন তালুকদার প্রায় বিশ বছর আগে সীমিত আকারে শুরু করেছিলেন। তাঁর মৃত্যুর পর পিতার স্মৃতি ধরে রাখতে তিন বছর আগে তাঁরা খামারটি নতুনভাবে গড়ে তোলেন। আট ভাইয়ের মধ্যে তাঁরা দুইভাই খামারটি দেখাশোনা করছেন।

স্থানীয় কৃষি অফিসের পরামর্শে সবজি চাষ করে তাঁরা ইতিমধ্যে সফলতা পেয়েছেন। বর্তমানে খামার থেকে প্রতি সপ্তাহে প্রায় ৩০ মন কাঁকরোল বিক্রি করেন। দৈনিক ৭-৮ জন শ্রমিক কাজ করেন এখানে। শাহাবুল আলম বকুল বলেন- আমাদের খামারে স্থানীয় কৃষি অফিসের সহযোগিতায় গ্রীণ হাউজ (পলিনেট হাউজ) পদ্ধতিতে সবজি চাষ প্রকল্প শুরু হয়েছে। বিষয়টি আমাদের জন্য একেবারে নতুন, আমরা চেষ্টা করছি যথাযথ নিয়ম মেনে উৎপাদন করতে।

কৃষি অফিসের লোকজন এ ব্যাপারে সবসময় আমাদের পরামর্শ দিচ্ছেন। গৌরীপুর উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লিপি জানান, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় কিল্লাতাজপুর গ্রামের তালুকদার বাড়ি কৃষি খামারে পলিনেট হাউজ (গ্রীণ হাউজ) পদ্ধতিতে সবজি চাষ শুরু হয়েছে। মূলত উচ্চমূল্যের সবজিগুলো এ পদ্ধতিতে চাষ করা হয়। যেমন, ক্যাপসিকাম, লেটুস, আগাম টমেটো, পেঁয়াজ, রসুন ইত্যাদি।

এ পদ্ধতিতে চাষ করলে পোকামাকড়ের আক্রমণ হয় না, তাই কোন কীটনাশক ব্যবহারের প্রয়োজন পড়ে না। বর্তমানে এ পদ্ধতিতে চাষ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। তিনি আরও বলেন- উপজেলায় এবার প্রায় ৩০ হেক্টর জমিতে কাঁকরোল চাষ করা হয়েছে। স্থানীয় চাহিদা পূরণ করে অন্যান্য জেলাতেও রপ্তানি করছেন কৃষকেরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here