নারায়ণগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সংবাদ সম্মেলন

0
নারায়ণগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সংবাদ সম্মেলন

প্রেসনিউজ২৪ডটকমঃ জাহাঙ্গীর হোসেনঃ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ জুন) দুপরে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে জেলা সিভিল সার্জন ডা. আফম মুশিউর রহমানের সভাপতিত্বে প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অনীক বিশ্বাস। জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন কুমার দেননাথ’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রেজেন্টেশন উপস্থাপন করেন জেলা ইপিআই সুপারিন্টেন্ডেন্ট লুৎফর রহমান। ঘন্টাব্যাপী কর্মশালা শেষে গণমাধ্যম কর্মীদের প্রশ্ন উত্তর পর্বে সিভিল সার্জন ডা. আফম মুশিউর রহমান জানান, ভিটামিন ‘এ’ এর অভাবজনিত অপুষ্টি ও শিশু মৃত্যুর হার কমানোর লক্ষ্যে রবিবার (১৮ জুন) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জের পালন করা হবে।

এছাড়াও শিশুকে জন্মের ৬ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়াতে হবে এবং শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরী সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হইবে। তিনি আরও জানান, নারায়ণগঞ্জ জেলার ৫টি উপজেলায় (নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ব্যতিত) ৬-১১ মাসের ৩৯৫৯৩ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ( ১,০০,০০০ আই ইউ) এবং ১২-৫৯ মাস বয়সের ২,৮৫, ৮০জন শিশুকে ১টি লাল রংঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২,০০,০০০ আই ইউ) খাওয়ানো হবে।

অত্র জেলায় (সিটি করপোরেশন ব্যতিত) স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র ১,০৫৬টি, প্রতি কেন্দ্রে মোট ৩ জন (স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীসহ) শিক্ষক ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল নিরাপদ, পার্শ্ব প্রতিক্রিয়ার তেমন কোন ঝুঁকি নেই। তাই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম সফল করার জন্য গনমাধ্যম কর্মীদের সহযোগীতা কামনা করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here