গৌরীপুর হাসপাতালে চল্লিশ বছর পর সচল হলো অপারেশন থিয়েটার

0
গৌরীপুর হাসপাতালে চল্লিশ বছর পর সচল হলো অপারেশন থিয়েটার

প্রেসনিউজ২৪ডটকমঃ  মোঃ মাহফুজুর রহমান,গৌরীপুর (ময়মনসিংহ)প্রতিনিধিঃ নানা সংকট ও প্রতিবন্ধকতার কারনে বিগত সময়ে প্রাথমিক সমস্যা নিয়ে আসা রোগীকে রেফার্ড করা হতো ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে। সেই দিন আর নেই। এখন এপেন্ডিসাইটিস, সিজারিয়ানসহ নানা জটিল অপারেশন হচ্ছে গৌরীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

বিগত চল্লিশ বছরে যা সম্ভব হয়নি যোগদানের আট মাসের মধ্যে অপারেশন থিয়েটার চালু করে চমক দেখিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ ইকবাল আহমেদ নাসের। শুধু অপারশেন থিয়েটার নয় জরুরী বিভাগ, ইনডোর ও আউটডোরে স্বাস্থ্যসেবার পরিধি দ্রæত সময়ে বৃদ্ধি পাওয়ায় সরকারি হাসপাতালের প্রতি মানুষের আস্থা বেড়েছে। এদিকে কাঙ্খিত সেবা পাওয়ায় এ হাসপাতালে প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা।

১৯৮৩ সনে জমিদার ডি.কে লাহিড়ীর বাড়িতে (বর্তমানে এসিল্যান্ড অফিস) জোড়াতালি দিয়ে কোনমতে চলছিল এ হাসপাতালের কাযর্ক্রম। ১৯৮৮ সনে সাবেক স্বাস্থ্য উপ-মন্ত্রী মরহুম নুরুল আমিন খান পাঠানের হস্তক্ষেপে এ হাসপাতালটি ৩১ শয্যায় উন্নীত করে পৌর শহরের ভালুকা এলাকায় স্থাপন করা হয়। পরবর্তীতে সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী মরহুম ডাঃ ক্যাপ্টেন (অবঃ) মুজিবুর রহমান ফকিরের হস্তক্ষেপে ২০১৬ সনে এটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়।

৫০ শয্যায় উন্নীত হলেও ৩১ শয্যার জনবল ও উপকরণ দিয়ে চলছিল এ হাসপাতালের কার্যক্রম। হাসপাতালে নানা সংকট ও প্রতিবন্ধকতার কারনে কাঙ্খিত স্বাস্থ্যসেবা প্রদান কাযর্ক্রম ব্যাহত হচ্ছিল। ফলে চিকিৎসা সেবা গ্রহনের ক্ষেত্রে সরকারি হাসপাতালের প্রতি আস্থা ছিলনা স্থানীয় লোকজনের। অবশেষে চল্লিশ বছর পর স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি পাওয়ায় সরকারি এ হাসপাতালের প্রতি মানুষের আস্থা বেড়েছে।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here