কক্সবাজার শহরে অবৈধ স্থাপনা উচ্ছেদ

0
কক্সবাজার শহরে অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রেসনিউজ২৪ডটকমঃ কক্সবাজার শহরে অবৈধভাবে নির্মাণাধীন বেশ কয়েকটি ভবন ভেঙে দিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)। মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে কটেজ জোন এলাকার গণপূর্তের সৈকত সমবায় সমিতির প্লটে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছারের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব (উপ-সচিব) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু জাফর রাশেদসহ অভিযানে কক্সবাজার জেলা পুলিশ, আনসার ব্যাটালিয়ন ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গত এক সপ্তাহ আগেও সৈকতের কটেজ জোনে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছিল কর্তৃপক্ষ।কমোডর (অব) মোহাম্মদ নুরুল আবছার সাংবাদিকদের জানান, ১৯৯৬ সালে ৭ দশমিক ৫০ একর জমি সৈকত সমবায় সমিতির নামে বরাদ্দ দেয় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। তবে পরবর্তীতে ১৯৯৭ সালে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ৭ দশমিক ৫০ একরের পরিবর্তে ৫ একর জমি বরাদ্দ দিয়ে সংশোধিত বরাদ্দপত্র জারি করে।

সে সময় সৈকত সমবায় সমিতি সংশোধিত বরাদ্দপত্র মেনে নিলেও হাইকোর্টে আরও আড়াই একর জমি পাওয়ার জন্য রিট করে। পরে সিভিল রিভিউ পিটিশন দায়ের করলেও ২০১৯ সালে তা খারিজ হয়। ফলে বিতর্কিত দুই দশমিক ৫০ একর জায়গার উপর সৈকত সমিতির অধিকার না থাকায় আদালত উচ্ছেদের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক অভিযান চালায়।

তিনি বলেন, পরিকল্পিত পর্যটন নগরী বাস্তবায়ন, আমাদের সবার দায়িত্ব। তাই সবার প্রতি অনুরোধ, ইমারত নির্মাণ বিধিমালা অনুসরণ করে এবং অনুমোদন নিয়ে ভবন নির্মাণ করুন। কক্সবাজারকে একটি পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে বাস্তবায়নে অবৈধ এবং অনুমোদনহীন স্থাপনার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here