তিস্তা নদীর পানি নিম্নাঞ্চলে ঢুকে রংপুরের ১৫ হাজার মানুষ পানিবন্দি

0

প্রেসনিউজ২৪ডটকমঃ উজানে ভারতের গজলডোবা ব্যারাজের সবকয়টি গেট খুলে দেওয়ায় তিস্তা নদী এখন পানিতে টইটম্বুর। এতে রংপুরে তিস্তা তীরবর্তী চরের প্লাবিত নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়েছে। জেলার তিস্তা নদী বেষ্টিত গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার অর্ধশতাধিক গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে আছে। নদীতীরবর্তী এলাকায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। তবে বৃহস্পতিবার দুপুর থেকে পানি বিপৎসীমার নিচ দিয়ে বইছে।

এদিকে আকস্মিক এ বন্যায় নদীতীরবর্তী নিম্নাঞ্চলের পানিবন্দি পরিবারগুলো শিশু, বৃদ্ধ ও গবাদিপশু নিয়ে বিপাকে পড়েছে। পানিবন্দি লোকজনের মধ্যে দেখা দিয়েছে শুকনা খাবার ও বিশুদ্ধ পানির অভাব। তলিয়ে গেছে চরের নিম্নাঞ্চলে আবাদকৃত ধান, আলু ও রবি ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকেরা। চরে কয়েক শত হেক্টর জমিতে আগাম আলু রোপন করা হয়েছিল। কিন্তু আকস্মিক বন্যায় ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা।

অন্যদিকে পানির তীব্র স্রোতে নদী ভাঙনের সঙ্গে দেখা দিয়েছে সড়কপথেও ভাঙন। ইতোমধ্যে রংপুর-লালমনিরহাট জেলার আঞ্চলিক সড়কের একটি অংশ ধসে গেছে। বন্ধ হয়ে গেছে রংপুরের গঙ্গাচড়ার মহিপুর থেকে লালমিনরহাটের কালীগঞ্জ কাকিনা পর্যন্ত সড়কপথে যোগাযোগ। এ ছাড়া বিভিন্ন চর এলাকায় স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধগুলো ঝুঁকিতে রয়েছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, তিস্তার পানি দোয়ানি পয়েন্টে বুধবার সকালের দিকে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। দুপুর ১২টার দিকে ১০ সেন্টিমিটার বেড়ে ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। রাত ১০টার দিকে ১৪ সেন্টিমিটার কমে ৫৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

উজানের ঢল নেমে আসা অব্যাহত থাকায় বুধবার সন্ধ্যা ৬টায় কাউনিয়া পয়েন্টে বিপদ সীমার ৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হয়। আর রাত ১০ টায় ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। বৃহস্পতিবার সকাল ৯টায় আরো বেড়ে পূর্বের রেকর্ড ভেঙে ২৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। দুপুরের দিকে পানি কমতে শুরু করেছে। দুপুর ১টার দিকে ১৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুরের গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ, মর্নেয়া, লক্ষ্মিটারি, আলমবিদিতর, নোহালী ও গজঘণ্টা ইউনিয়নের দুর্গম চরাঞ্চলের গ্রামগুলোতে এখনও হাটু থেকে কোমড় পরিমাণ পানিতে তলিয়ে আছে। বাড়ি-ঘরে পানি প্রবেশ করায় শত শত পরিবার বাড়ি ছেড়ে তিস্তা নদী রক্ষা বাঁধে আশ্রয় নিয়েছে।

কাউনিয়া পয়েন্টে পানি বাড়ায় উপজেলার চর ঢুষমারা, পাঞ্জরভাঙ্গা, চরগনাই, গদাই, চর হরিশ্বরসহ দুর্গম চরাঞ্চলের ১০টি গ্রাম কোমর পানি পর্যন্ত তলিয়ে গেছে। বাড়ি-ঘরে পানি প্রবেশ করায় শত শত পরিবার উঁচু স্থানে আশ্রয় নিয়েছে।

কাউনিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাহাবুল ইসলাম জানান, তিস্তার পানিতে প্রায় ৫ হাজার পরিবারের পানিবন্দি হয়ে পড়েছে। কোমর পর্যন্ত পানিতে তলিয়ে গেছে কয়েকটি চরের সবকিছু। পানিবন্দি মানুষকে ইঞ্জিন চালিত নৌকায় অন্যত্র সরিয়ে নেওয়ার কাজ চলছে। পীরগাছার গাবুড়া, শিবদেব ও রামশিংসহ ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়নের চরাঞ্চলের গ্রামগুলোতে পানি ঢুকে পড়েছে।

এদিকে বুধবার রাতে গঙ্গাচড়া উপজেলার বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন রংপুর-১ আসনের সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা। তিনি নদীভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে পানি উন্নয়ন বোর্ডের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি পানিবন্দি মানুষদের মাঝে শুকনা খাবার ও ত্রাণসহায়তা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন।

গঙ্গাচড়ার লক্ষ্মীটারী ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী ও কোলকোন্দ ইউপি চেয়ারম্যান সোহরাব হোসে রাজু বলেন, তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় লোকজনদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য মাইকিং করা হয়েছে। এবারের ভয়াবহ বন্যায় তিস্তার চরাঞ্চলে প্রায় ৮ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তাদের শুকনো খাবার দেওয়া হয়েছে। তবে আরও দ্রুত ত্রাণ প্রয়োজন।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসার তসলিমা বেগম জানান, পানি বেড়ে যাওয়ায় মাইকিং করে পানিবন্দি মানুষকে বাড়ি থেকে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে। তবে আশার কথা সকাল থেকে তিস্তা নদীর পানি কমতে শুরু করেছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব বলেন, উজানের ঢলে তিস্তার পানি বাড়লেও এখন কমতে শুরু করেছে। ডালিয়া ও গঙ্গাচড়া পয়েন্টে পানি কমেছে। কাউনিয়া পয়েন্টেও কমতে শুরু করেছে। সন্ধ্যার মধ্যে অনেকটা নিয়ন্ত্রণে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here