ভোলার লালমোহনে ঈগল পাখি উদ্ধার

0

প্রেসনিউজ২৪ডটকমঃ ভোলা প্রতিনিধি॥ ভোলার লালমোহন উপজেলায় লোকালয় থেকে একটি ঈগল পাখির ডান পাশের ডানা ভাঙা, পা ফোলা ও জ্বরসহ গুরুতর অসুস্থ অবস্থায় উদ্ধার করেন মোরশেদ আলম সুজন নামে এক যুবক। দেড় ফুট উচ্চতার পূর্ণাঙ্গ বয়স্ক ঈগল পাখিটির ওজন ২ কেজি ২শত গ্রাম। গত পাঁচ দিন ধরে ওই উপজেলার রমাগঞ্জ গ্রামের যুবক ওই ঈগলটি প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলেছেন।

তিনি ঈগলটির নিবিড় পরিচর্চা করেছেন। পাখিটি বর্তমানে হাটতে পারে,তবে ডানা মেলে উড়তে আরও দু’দিন সময় লাগতে পারে।উপজেলার রমাগঞ্জ ইউনিয়নের চৌমুহনী এলাকার যুবক মোরশেদ আলম সুজন জানান, গত পাঁচ দিন আগে রমাগঞ্জ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ব্যাপারী বাড়ির একটি পুকুরে মাছ শিকার করে ঈগলটি ফেরার সময় বাচ্চারা ইট নিক্ষেপ করে ঈগলটিকে গুরুতর অসুস্থ করে। এতে ঈগলটির ডান পাশের ডানা ভেঙে যায় এবং পায়ে গুরুতর জখম হয়।

এরপর বাচ্চারা ঈগলটিকে বাজারে এনে খেলা করে, এসময় আমি দেখে সেটিকে উদ্ধার করি। উদ্ধারের পর ঈগলটিকে ভেটনারি চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়। ঈগলটি এখন হাটতে পারছে। ঈগলটি মাছ ও মাংসসহ সব ধরনের খাবার খাচ্ছে। তবে উড়তে পারছে না। আপাতত তাকে খাচায় সংরক্ষণ করা হয়েছে। ঈগলটি এখন মোটামুটি সুস্থ রয়েছে। খবর পেয়ে সোমবার (১৯ জুলাই) দুপুরে ঈদলটি নিয়ে গেছেন বন বিভাগ। এ ব্যাপারে বন বিভাগের লালনমোহন রেঞ্জ কর্মকর্তা আশিষ কুমার বলেন, ঈদলটি পূর্ণাঙ্গ বয়স্ক। এটি বর্তমানে বন বিভাগের তত্ত্বাবধানে আছে। পাখিটির চিকিৎসা দিয়ে খুব দ্রুত সেটি আমরা অবমুক্ত করবো।

বন ও পরিবেশ থেকে এ ধরনের পাখি অনেকটা বিপন্ন। এটি পরিবেশের ভারসম্য রক্ষা করার পাশাপাশি সৌন্দয্য বৃদ্ধি করে। এমন
দৃষ্টি নন্দন ঈগল পাখি সংরক্ষনের দাবি এলাকাবাসীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here