ফরিদপুর বোয়ালমারীতে স্কোয়াশ কুমড়ার চাষে বাম্পার ফলন

0

প্রেসনিউজ২৪ডটকমঃমোঃ রফিকুল ইসলাম,ফরিদপুর জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার বোয়ালমারী  পৌরসভার রায়পুর গ্রামে শীতকালীন স্কোয়াশ কুমড়ার চাষ হয়েছে। এই অঞ্চলে সর্ব প্রথম মাসুদ পারভেজ এই কুমড়ার চাষ এ বছর শুরু করেন।

সরজমিনে গিয়ে জানা যায়, পৌরসভার ২নং ওয়ার্ডের রায়পুর গ্রামের মাসুদ পারভেজ  ১ একর ৭০শতক জমিতে স্কোয়াশ কুমড়ার চাষ করেছেন। এই জমিতে সে প্রায় ১০হাজার ৫’শ টি চারা রোপণ করেন। স্কোয়াশের চারাগুলো বর্তমানে প্রায় ৭০ সে. মি. লম্বা হয়েছে এবং প্রতিটি গাছে ১০ থেকে ১২ টি স্কোয়াশ কুমড়া ধরেছে। ওই জমিতে আনুমানিক ১ লক্ষ থেকে ১ লক্ষ৪০ হাজার পর্যন্ত স্কোয়াশ কুমড়া উৎপাদন হতে পারে বলে ওই কৃষক জানান। প্রতিটি স্কোয়াশের ওজন ৮শ গ্রাম থেকে ১ হাজার গ্রাম পর্যন্ত হয়। স্কোয়াশ কুমড়া ১৯ লক্ষ টাকা বিক্রি হতে পারে বলে কৃষক মাসুদ পারভেজ জানান।
স্কোয়াশ রোপণের দিন থেকে ৬০-৬৫ দিনের মধ্যে স্বল্প সময় ও অল্প খরচে অন্যান্য সবজির চেয়ে কয়েকগুণ বেশী লাভ হওয়ার সম্ভাবনা থাকায় আশার আলো দেখতে শুরু করেছেন ওই কৃষক। মাসুদ পারভেজ জানান, “দেশের বিভিন্ন জেলায় স্কোয়াশ চাষে কৃষকরা লাভবান হওয়ায় আমারও আগ্রহ জাগে। সেই আগ্রহ থেকে আমি এ বছর স্কোয়াশ চাষ শুরু করেছি । এ পর্যন্ত আমার প্রায় ৮লক্ষ ২৫ হাজার টাকা খরচ হয়েছে। আশা করি সব খরচ  বাদেও স্কোয়াশ সবজি  বিক্রি করেও লাভ থাকবে বলে আশা করছি।
উপজেলা কৃষি কর্মকর্তা প্রীতম কুমার হোড় বলেন, এটি উপজেলার প্রেক্ষাপটে সম্পূর্ণ নতুন একটা ফসল। উত্তর আমেরিকার বিভিন্ন দেশে এই ফসল জুকিনি নামেও পরিচিত। মন জুড়ানো মাঠ ভরা ফসল সত্যিই খুব সুন্দর।  এই ফসলের চাষ যেমন লাভজনক তেমনি কষ্টসাধ্য। অন্যান্য ফসলের চেয়ে এতে কয়েকগুণ বেশী লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here