প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্যানেল পদ্ধতি প্রবর্তনের জন্য এমপি খোকার ডিও লেটার

0

প্রেসনিউজ২৪ডটকমঃ  মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ এর আওতায় ২০২১ সালের মধ্যে প্রাথমিক শিক্ষার হার
শতভাগে উন্নীত করার অঙ্গীকার করেছেন। এই অঙ্গীকারের প্রধান অন্তরায় প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের ঝরে পরা। এই সমস্যার সমাধানকল্পে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নানাবিধ পদক্ষেপ গ্রহন করলেও প্রাথমিকবিদ্যালয়ে শিক্ষক সংকট থেকেই যাচ্ছে।

রাজস্বখাতভুক্ত প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ এর চূড়ান্তভাবে নির্বাচিত ১৮ হাজার ১৪৭ জন শিক্ষককে সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন করেছেন। তারপরও শিক্ষক সংকট দূর হচ্ছে না। করোনা পরবর্তী সময়ে প্রাথমিক শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে, চরম শিক্ষক সংকট দূরীকরণ এবং শিক্ষা কার্যক্রমকে ত্বরান্বিত করা অতীব জরুরী হয়ে পড়েছে। আমার নির্বাচনী এলাকা নারায়ণগঞ্জ-০৩(সোনারগাঁ) এর প্রায় ৫ জনকেপদায়ন করার পর আরো ১৬টি পদ শূন্য রয়েছে। এছাড়াও প্রতি মাসেই কিছু সংখ্যক শিক্ষক অবসরে যাচ্ছে, যার গড় হিসাব সারা দেশে দৈনিক ২০০ জনের ও বেশি।  সম্প্রতি লক্ষাধিক পদে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় থেকে জনপ্রশাসন মন্ত্রনালয়ে চিঠি পাঠানো হয়েছে। এই শূন্য পদগুলো বিজ্ঞপ্তির মাধ্যমে পূরনকরা বেশ সময়সাপেক্ষ ব্যাপার। দেখা যাচ্ছে একটি নিয়োগ প্রক্রিয়া শেষ করার পরও পূর্বেরচাইতে বেশি শূন্যপদ থেকে যাচ্ছে। যার কারনে শিক্ষক সংকট দূর হচ্ছে না। যেহেতু প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮, সারা বাংলাদেশ থেকে প্রায় ২৪ লাখ চাকুরিপ্রার্থী লিখিত পরীক্ষায় অংশগ্রহন করে ৫৫ হাজার ২৯৫ জন উত্তীর্ন হয়ে মাত্র ১৮হাজার ১৪৭ জন চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

এমতাবস্থায়, শিক্ষক সংকট দ্রুততম সময়ের মধ্যে সমাধানের লক্ষ্যে এবংমুজিব শতবর্ষ উপলক্ষে অবশিষ্টদের প্যানেল গঠনের মাধ্যমে নিয়োগ দেওয়ার জন্য জোর সুপারিশ করছি। আপনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করছি সিনিয়র সচিব।

ধন্যবাদান্তে,
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় লিয়াকত
হোসেন খোকা ( এম.পি)
বাংলাদেশ সচিবালয়, ঢাকা। জাতীয় সংসদ
সদস্য – ২০৬
নারায়ণগঞ্জ – ০৩

প্যানেল প্রত্যাশি নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি মোঃ সাইফুল ইসলাম বলেন,এম,পি লিয়াকত
হোসেন খোকা আমাদের কথা আন্তরিকতার সাথে শুনেন এবং আমাদের দাবীর সাথে সহমত প্রকাশ করে সাথে সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সিনিয়র সচিব জনাব আকরাম স্যারের বরাবর একটি ডিও লেটার আমাদের কাছে দিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন প্যানেল প্রত্যাশি জেলা কমিটির সভাপতি মোঃসাইফুল ইসলাম,সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম,সাংগঠনিক সম্পাদক সুমন আইন, সদস্য মোঃ হাসানুজ্জামান, মোঃ এনামুল ও মোঃ নজরুল ইসলামসহ অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here