নাঃগঞ্জ ৩’শ শয্যা হাসপাতালে শীঘ্রই চালু হবে আইসিইউ ওয়ার্ড

0
নাঃগঞ্জ ৩’শ শয্যা হাসপাতালে শীঘ্রই চালু হবে আইসিইউ ওয়ার্ড

প্রেসনিউজ২৪ডটকমঃ নারায়ণগঞ্জ ৩’শ শয্যা বিশিষ্ট হাসপাতালে ১০ টি ভেন্টিলেটর মেশিন ফিটিং ও সেটিং এর কাজ শেষ। এখন চিকিৎসককে ফাংশান বুঝিয়ে দেয়া হবে। বসে গেছে সেন্ট্রাল অক্সিজেন লাইন। কবে এখনো অক্সিজেন চালু হয়নি। গতকাল দুপুরে হাসপাতাল পরিদর্শনকালে এ তথ্য মিলে ইঞ্জিনিয়ার কমল কৃষ্ণ মজুমদারের কাছে।

তিনি ভেন্টিলেটর মেশিন কোম্পানী নিউটেক জিটি লিঃ এর ইঞ্জিনিয়ার। মেশিনগুলো এক সপ্তাহ আগেই এসেছে। গতকাল ফিটিং করে সেটিং সম্পন্ন করা হয়। অক্সিজেন চালু হলে বেড বসানোর পরই আইসিইউ ওয়ার্ডটি চালু হয়ে যাবে। শুধু করোনা রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য তৈরী করা হচ্ছে এই ওয়ার্ড। আগামী কয়েকদিনের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ১০ বেডের আইসিইউ ওয়ার্ড উদ্বোধন করা হবে।

জানাগেছে, ঢাকার পরে করোনা ভাইরাস সংক্রমণের প্রথম হটস্পট নারায়ণগঞ্জ। প্রাণঘাতি ভাইরাসটিতে আক্রান্ত রোগীদের চিকিৎসায় জন্য প্রথম থেকেই এই হাসপাতাল নির্ধারন করা হয়। ১৩ এপ্রিল থেকেই আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসাসেবা শুরু হয় এই হাসপাতালে। করোনা চিকিৎসায় সরঞ্জামের জন্য স্বাস্থ্য বিভাগে আবেদন করার পর সরঞ্জাম এসেছে এক সপ্তাহ পূর্বে। হাসপাতালের শিশু ওয়ার্ডটি এখন আইসিইউ ওয়ার্ড প্রস্তুতির কাজ চলছে।

সূত্রমতে, ইতিমধ্যে ৪০ বেডের আইসোলেশন তৈরী করা হয়েছে। তবে যে রুমে আইসিইউ করা হবে সে রুমকে নেগেটিভ প্রেসার করতে হয়। ওই ওয়ার্ড ফুল এসি করতে হয়। সংকটাপন্ন রোগীকে ভেন্টিলেটরের মাধ্যমে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস সেবা দেওয়ার জন্য আইসিইউ প্রয়োজন হয়। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের একটি বড় অংশের জন্য আইসিইউ’র সুবিধা প্রয়োজন হয় এমনটাই জানাগেছে বিষেশজ্ঞদের কাছ থেকে।

এছাড়া বিষেশজ্ঞরা জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শরীরের পরিস্থিতি অবনতি হলে সাধারণত আইসিইউতে চিকিৎসা সেবার প্রয়োজন হয়। এখানে স্বয়ংসম্পূর্ণ আইসিইউ বলতে একটি নিবিড় পর্যবেক্ষণ ইউনিটকে বোঝানো হয়। সেখানে বিশেষ ধরনের শয্যা, কৃত্রিম শ্বাসপ্রশ্বাসের জন্য ভেন্টিলেটর, টিউব, পাম্প, হার্টরেইট, ব্লাডপ্রেসারসহ অন্যান্য শারীরিক পরিস্থিতির তাৎক্ষণিক চিত্র পাবার মনিটরসহ নানা আধুনিক মেডিকেল সরঞ্জাম থাকে।

তাই এইসব যন্ত্রপাতি স্থাপন করা হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যে পূর্নাঙ্গ একটি আইসিইউ ওয়ার্ড চালু হওয়ার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here