ঢাকা-না’গঞ্জে রুটে বাস ভাড়া কমাতে হরতালের আলটিমেটাম

0
ঢাকা-না’গঞ্জে রুটে বাস ভাড়া কমাতে হরতালের আলটিমেটাম

প্রেসনিউজ২৪ডটকমঃ ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাস ভাড়া কমিয়ে ৪৫ টাকা করা সহ তিন দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছেন যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের নেতৃবৃন্দরা। এই দাবি না মানা হলে আধা বেলা হরতাল পালনের ঘোষণা দিয়েছে সংগঠনের নেতৃবৃন্দরা।

শনিবার (২৬ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের নেতৃবৃন্দরা এই দাবি জানান। লিখিত বক্তব্যে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহবায়ক রফিউর রাব্বি বলেন, গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের সাথে সাথে নারায়ণগঞ্জের পরিবহন সিন্ডিকেটের মাফিয়া ও গডফাদাররা পালিয়ে গেছে।

আবার যেন এই পরিবহন সেক্টর কোন গডফাদারদের হাতে জিম্মি হয়ে না পড়ে। তবে গত ২ এপ্রিল বিগত সরকারের আমলে বিআরটিএ কর্তৃক জারিকৃত নারায়ণগঞ্জ রুটে ভাড়ার তালিকা সংবলিত প্রজ্ঞাপনটি জনবিরোধী এবং পরিবহন মালিক বান্ধব হয়েছে।প্রজ্ঞাপনে নানা অনিয়ম রয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রজ্ঞাপন বিশ্লেষণ করে দেখা যায়, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের দূরত্ব সাড়ে ১৯ কিলোমিটার দেখিয়ে কিলোমিটার প্রতি ২.৩২ টাকা হারে ৪৫ টাকা ভাড়া দেখানো হয়েছে।

সেই সাথে ফ্লাইওভার টোল ৫ টাকা ও সানারপাড় ইউটার্ন ৩ টাকা হিসেবে ৫৩ টাকা ভাড়া দেখানো হয়েছে। অথচ সেই শিটেই আবার ৫৪ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। কিন্তু বাস্তবে জনগণের কাছ থেকে বাস ভাড়া নেওয়া হচ্ছে জন প্রতি ৫৫ টাকা। ফলে এই প্রজ্ঞাপন অনুযায়ী জনগণের কাছ থেকে ২ টাকা করে বেশি হাতিয়ে নিচ্ছে।

প্রজ্ঞাপনের তথ্যের সাথে বাস্তবের কোন মিল নেই উল্লেখ করে তিনি আরও বলেন, প্রজ্ঞাপন অনুযায়ী নারায়ণগঞ্জ টার্মিনাল থেকে যাত্রী বাসে উঠলে জন প্রতি ভাড়া ৪৫ টাকা (ফ্লাইওভার ও ইউটার্ন ভাড়া ব্যাতীত), চাষাঢ়া থেকে ৪২ টাকা, নতুন কোর্ট থেকে ৪০ টাকা, শিবু মার্কেট থেকে ৩৭ টাকা, জালকুড়ি থেকে ৩১ টাকা ভাড়া নির্ধারণ করা হয়। অথচ এই রুটের যে কোন স্থান থেকে যাত্রীরা বাসে উঠলে ভাড়া ৪৫ টাকা রাখা হয়।

এছাড়া প্রজ্ঞাপনে মতিঝিল শাপলা চত্বর ঘুরে দূরত্ব দেখানো হয়েছে সাড়ে ১৯ কিলোমিটার। কিন্তু বাস্তবে কোন বাস মতিঝিল ঘুরে যাতায়াত করেনা। তাছাড়া গত ৩০ আগস্ট সরকার ডিজেলের দাম লিটার প্রতি ১.৫০ টাকা কমালেও বাস ভাড়া কমানোর কোন উদ্যোগ নেই।বাস ভাড়া কমানো সহ তিন দফা দাবি উল্লেখ করে তিনি বলেন, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে বাস ভাড়া কমিয়ে ৪৫ টাকা এবং অন্য রুটে যৌক্তিকহারে ভাড়া কমিয়ে আনতে হবে।

এই রুটে এসি সার্ভিসের বিআরটিসি বাসের ভাড়া ৬০ টাকা ও বেসরকারী সকল বাস ভাড়া ৬৫ টাকা করতে হবে। ছাত্রদের জন্য বাস ভাড়া অর্ধেক করার দাবি জানান।লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, আগামী ১৫ নভেম্বরের মধ্যে ৩ দফা দাবি না মানলে ১৭ নভেম্বর শহরে আধা-বেলা হরতালের আল্টিমেটাম হয়েছে। এছাড়া আগামী ২৯ অক্টোবর থেকে বাস ভাড়া কমানোর দাবিতে নানা কর্মসূচী শুরু হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের সদস্য সচিব ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি ধীমান সাহা জুয়েল, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের সভাপতি নূর উদ্দিন আহমেদ, কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি হাফিজুল ইসলাম সহ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here