না’গঞ্জে শিঘ্রই ডুয়েলগেজ রেললাইন নির্মাণ কাজ শুরু হবে

0
না’গঞ্জে শিঘ্রই ডুয়েলগেজ রেললাইন নির্মাণ কাজ শুরু হবে

প্রেসনিউজ২৪ডটকমঃ রেলওয়ের পূর্বাঞ্চল মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেছেন, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্পটি দীর্ঘদিন ধরে বন্ধ আছে। এই প্রকল্পের কাজ ফের চালু করার বিষয়টি আমরা দেখছি। এখানে নতুন করে কিছু কাজ সংযোজন করতে হবে। এজন্য নতুন করে টেন্ডারের আহ্বান করা হয়েছে। আশা করছি, বন্ধ হয়ে যাওয়া কাজ অল্প সময়ের মধ্যে চালু হবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ স্টেশনে প্রকল্পটির নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।প্রজেক্ট বন্ধ হয়ে যাওয়ার কারণ উল্লেখ করে তিনি বলেন, পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন অব চায়না (পিসিসিসি) নামের এক চায়না কোম্পানি এই প্রজেক্টের দায়িত্বে ছিলেন। কাজটি করার ক্যাপাসিটি না থাকা পাশাপাশি কাজ করার অভিজ্ঞতা না থাকার কারণে তারা আংশিক কাজ করে চলে গেছেন।

যার ফলে পুরো কাজ সম্পন্ন করতে নতুন করে দরপত্রের আহ্বান করা হয়েছে। এর ফলে কিছুটা কালক্ষেপণ হচ্ছে। এ রুটের কিছু কিছু স্থানে সামান্য ত্রুটি রয়েছে। যা আমরা দ্রুত সমাধানের চেষ্টা করছি। তিনি আরও বলেন, কাজটি শেষ হলে নারায়ণগঞ্জবাসী সহজেই ঢাকায় যাতায়াত করতে পারবে। আশা করছি, আগামী ৬ মাসের মধ্যে নতুন করে দরপত্র আহ্বানসহ সব প্রক্রিয়া শেষ হবে।

যে রুটে এতোদিন ১৬ জোড়া ট্রেন চলাচল করতো আমরা যেনো আরও উন্নতি করতে পারি সে লক্ষ্যে কাজ করছি। আমাদের কাজের মধ্যে কিছুটা ছন্দপতন হয়েছে। রুট ঠিক না করলে ট্রেন ঠিকমতো চলতেও পারবে না। আবার ট্রেনের সক্ষমতাও বাড়ানো যাবে না। তাই আমরা লাইনের প্রতি গুরুত্বারোপ করছি। তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সহ বিভিন্ন স্থানে রেলওয়ের জমি রয়েছে।

দখলে থাকা এ জমি উদ্ধার করতে বিভিন্ন কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। পাশাপাশি রেলওয়ের জমিতে থাকা বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদেও আমরা পরিকল্পনা হাতে নিয়েছি। প্রসঙ্গত, ২০১৫ সালের জানুয়ারিতে ৩৭৮ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েলগেজ রেললাইন প্রকল্প গ্রহণ করা হয়। পরে কয়েক দফা প্রকল্পের মেয়াদ বাড়িয়ে নিলেও কাজ শেষ করা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here