প্লাস্টিক দূষণ বন্ধের দাবী তালতলীতে পায়রা নদী রক্ষায় মানববন্ধন

0
প্লাস্টিক দূষণ বন্ধের দাবী তালতলীতে পায়রা নদী রক্ষায় মানববন্ধন

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী (বরগুনা) প্রতিনিধি॥ বরগুনার তালতলীতে প্লাস্টিক দূষণ বন্ধ করে পায়রা নদী রক্ষার দাবিতে
মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ‘নদী দূষণ বন্ধ কর, প্লাস্টিক দূষণ বন্ধ কর’ এই প্রতিপাদ্যকে ধারণ করে রবিবার (২২ সেপ্টেম্বর) উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের নলবুনিয়া লঞ্চঘাট এলাকায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, ব্লু প্লানেট ইনিশিয়েটিভ (বিপিআই) ও পায়রা নদীতে ইলিশ রক্ষা কমিটির আয়োজনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

মানববন্ধনে নলবুনিয়াসহ স্থানীয় নদীপাড়ের শতাধিক নারী, পুরুষ ও শিশু অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন, পরিবেশকর্মী সাংবাদিক মোস্তাফিজ আকন, খালেদ মাসুদ, শুভসন্ধ্যা পর্যটন সুরক্ষা কমিটির আহবায়ক মো. জাহাংগীর হাওলাদার, ওয়াটারকিপার্স বাংলাদেশ এর (তালতলী-আমতলী) সমন্নয়ক আরিফুর রহমান, ইউপি সদস্য মো. মুনসুর আলী বাবুল, নলবুনিয়া জেলে সমিতির আহবায়ক মো. শাহজাহান শেখ, পায়রা নদী রক্ষা কমিটি’র সভাপতি মো. বাবুল হাওলাদার প্রমুখ। এ সময় বক্তারা বলেন, আমাদের নদীগুলো নানানভাবে প্রভাবশালী মহল দখল করে ফেলছে, তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান কাঁচামাল কয়লা পরিবহনে নদীতে জাহাজ চলাচল করছে, বিদ্যুৎ কেন্দ্রের দূষিত পানি ও বর্জ্য নদীতে ফেলার কারণে পায়রা (বুড়িশ্বর) নদী দূষণ হচ্ছে।

অবৈধ বালু উত্তোলনের ফলে নদীগুলো ভাঙনের কবলে পতিত হচ্ছে। জাহাজ চলাচলের কারণে স্থানীয় জেলেদের জাল-দড়ি ছিড়ে যাচ্ছে। যার ফলে জেলেরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। অব্যাহতভাবে কয়লা ও বর্জ্য পদার্থ নদীতে পড়ার ফলে এক সময় নদী মৎস্য শূন্য হয়ে যাবে। নষ্ট হবে ইলিশের অভয়াশ্রাম। জেলে ও নদী তীরবর্তী মানুষেরা কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে যাবে। এক সময় এই বেকার জনগোষ্ঠী জাতীয় উন্নয়নে বোঝা হয়ে দাঁড়াবে। এই সকল মানবসৃষ্ট সমস্যা থেকে পরিত্রান পেতে হলে আমাদের অবশ্যই সোচ্চার হতে হবে, আমাদের প্রতিবাদী হতে হবে। আমরা অন্তরবর্তী সরকারের নীতিনির্ধারকদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here