কয়লা দূষণ বন্ধ করে পায়রা নদী রক্ষায় নৌ র্যালী ও মানববন্ধন

0
কয়লা দূষণ বন্ধ করে পায়রা নদী রক্ষায় নৌ র্যালী ও মানববন্ধন

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী (বরগুনা) প্রতিনিধি॥ সর্বত্র কয়লার ব্যবহার বন্ধ কর, শতভাগ নবাযোগ্য জ্বালানি চাই ‘কয়লা দূষণ  বন্ধ কর, পায়রা নদী রক্ষা কর’ এই স্লোগানকে সামনে রেখে বরগুনার তালতলীতে  নৌ র্যালী ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে জলবায়ু ন্যায্যতার জন্য বিশ্বব্যাপী আন্দোলনের অংশ হিসেবে এশিয়া ডে অফ অ্যাকশন কর্মসুচি উপলক্ষে উপজেলার খোট্টারচর এলাকায় তাপবিদ্যুৎ কেন্দ্রের সামনে ওয়াটারকিপার্স বাংলাদেশ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং পয়রা নদী ইলিশ রক্ষা কমিটির আয়োজনে নৌ র্যালী ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এই কর্মসূচিতে দুই শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা কয়লাবিরোধী নানা রঙের প্লাকার্ড এবং ফেস্টুন প্রদর্শন করেন। মানববন্ধনে বক্তারা বলেন, বরিশাল ৩০৭ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা ধোয়া বর্জ্য পায়রা নদীতে ফালানো কারণে নদীতে ইলিশ কমে যাচ্ছে। এছাড়াও নির্গত কালো ধোঁয়ায় টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্যের জীববৈচিত্রসহ এলাকার মানুষের কৃষি ও স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।

তাই অবিলম্বে কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র প্রকল্পসহ সকল কয়লা বিদ্যুৎ প্রকল্প বাতিল করতে হবে এবং পরিচ্ছন্ন নবায়নযোগ্য জ্বালানির বিকল্পগুলিতে বিনিয়োগসহ কয়লা নির্ভরতার অবসান কেবল পরিবেশের জন্যই নয়, এই অঞ্চলের জনস্বাস্থ্য এবং আর্থ-সামাজিক স্থিতিশীলতার জন্য ও গুরুত্বপূর্ন।

এসময় বক্তব্য রাখেন, শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত রক্ষা কমিটির সমন্বয়ক জাহাঙ্গীর মিয়া, তেঁতুলবাড়িয়া নদী ভাঙ্গন রক্ষা কমিটির সমন্বয়ক শাহজাহান শেখ, পায়রা নদী ইলিশ রক্ষা কমিটি সমন্বয়ক সুলতানআহমেদ, ওয়াটারকিপার্স বাংলাদেশ (তালতলী-আমতলী) উপজেলা সমন্বয়ক  আরিফ রহমান, পরিবেশকর্মী মোস্তাফিজ ও ইমরান হোসেন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here