তালতলীতে উচ্ছেদ অভিযানে প্রভাবশালীদের দখলে থাকা সরকারি জমি উন্মুক্ত

0
তালতলীতে উচ্ছেদ অভিযানে প্রভাবশালীদের দখলে থাকা সরকারি জমি উন্মুক্ত

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী (বরগুনা) প্রতিনিধিঃ বরগুনার তালতলীতে প্রভাবশালীদের দখলে থাকা ১৫৭.২৯ একর জমি উন্মুক্ত করার জন্য উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। বৃহস্পতিবার(০৭ জুলাই) বেলা ১২টার দিকে জেলা প্রশাসনের পক্ষে সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা ও সহকারী কমিশনার (ভূমি) অমিত দত্ত ১ নং খাস খতিয়ানের বন্দোবস্তকৃত ১৫৭.২৯ একর জমি উন্মুক্ত করে তালতলীতে নির্মিত ৩০৭ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানী লি. কে বুঝিয়ে দেন। জানা যায়।

উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের বড় অংকুজান পাড়া এলাকায় ২০১৮ সালের জুনের দিকে ৩০৭ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। তাপবিদ্যুৎ কেন্দ্র নিমার্ণের মাঝেই সরকারী খাস জমি ভূয়া বন্দোবস্ত দেখিয়ে স্থানীয় প্রভাবশালীরা দখল করে রাখেন। ৪১ নং ছোট নিশানবাড়িয়ার মৌজার ১ নং খাসখতিয়ান ভুক্ত অকৃষি বানিজ্যিক শ্রেণীর ছয়টি দাগের ৩২০.৯৭ একর থেকে ১৫৭.২৯ একর খাস জমি দীর্ঘমেয়াদী বন্দোবস্ত পাওয়ার জন্য ২০২০সালের দিকে বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানী লি.(বিইপিসিএল) ভূমি মন্ত্রনালয়ে আবেদন করেন।

গতবছরের আগস্ট মাসের শেষ দিকে ঐ ছয়টি দাগ থেকে শর্ত সাপেক্ষে ১৫৭.২৯ একর জমি বিইপিসিএল কে দীর্ঘমেয়াদী বন্দোবস্ত প্রদান করা হয়। ঐ বন্দোবস্তের জমি জেলা প্রশাসনকে বুঝিয়ে দেওয়ার জন্য নির্দেশ দেয় ভূমি মন্ত্রনালয়। দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাবশালীদের দখলে থাকা সরকারি জমি জেলা প্রশাসন সরেজমিনে গিয়ে বুঝিয়ে দেন বিইপিসিএল কে। ঐ জমি যাতে কেউ পুনঃদখল করতে না পারে সেজন্য জমি মেপে সীমানা নিধার্রণ করে দেওয়া হয়। ইতোমধ্যে ২০২৩ সালের ডিসেম্বর মাস হতে এ বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

তালতলী উপজেলা নিবার্হী অফিসার সিফাত আনোয়ার তুমপা বলেন, দখলে থাকা বন্দোবস্তকৃত জমি ভূমি মন্ত্রনালয় থেকে তাপবিদ্যুৎ কেন্দ্রকে বুঝিয়ে দেয়ার নির্দেশনা রয়েছে। এজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানী লি. কে ১৫৭.২৯ একর জমি বুঝিয়ে দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here