মতলব উত্তরের মালোপাড়ায় ৫ দিন ব্যাপি শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান ও মহোৎসব

0
মতলব উত্তরের মালোপাড়ায় ৫ দিন ব্যাপি শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান ও মহোৎসব

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদক ঃ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল ইউনিয়নের মালোপাড়া (বর্মন পাড়া) শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী বাবার আশ্রমে ২৯তম প্রতিষ্ঠা বার্ষিক উপলক্ষে বিশ্ব শান্তি ও মঙ্গঁল কামনায় পাপাচ্ছন্ন ধরাধামে বিশ্বের সকল প্রাণীর শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনায় ৫ দিন (৪০ প্রহর) ব্যাপি ব্যাপক উৎশাহ উদ্দিপনার শধ্যদিয়ে শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান-২০২৪ ও মহোৎসব শুরু হয়েছে।

গত ১৫ জানুয়ারি সোমবার (২৯ পৌষ ১৪৩০ নবাংলা) নামযজ্ঞের শুভ অধিবাস কীর্ত্তন ও মঙ্গলঘট স্থাপনের মধ্যদিয়ে ৫ দিন ব্যাপি শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান ও মহোৎসব শুরু এর শুভ উদ্বোধন করা হয়। তবে এর মূল অনুষ্ঠান শুরু হয় ১৬ জানুয়ারি মঙ্গলবার অরুনোদয় হইতে ২০ জানুয়ারি শনিবার (৫ ই মাঘ ১৪৩০ বাংলা) অরুনোদয় পর্যন্ত ৫ দিন ব্যাপি ৪০ প্রহর ব্যাপী অখন্ড। এ তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান ও মহোৎসব আগামী ২১ জানুয়ারি রোববার (৬ মাঘ ১৪৩০ বাংলা) ভোরে কুঞ্জভঙ্গ,নগরকীর্ত্তন, মধ্যাহ্নে মহাপ্রভুর ভোগ আরাধনা ও মহাপ্রভুর প্রসাদ বিতরণ এর মধ্যদিয়ে এর সমাপনি ঘটবে।

গতকাল ১৭ জানুয়ারি বুধবার ছিলো শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান ও মহোৎসব অনুষ্ঠানে দ্বিতীয় দিন। রাতে সরেজমিনে এ অনুষ্ঠানকে ঘিরে চারদিকে করা হয়ে হয়েছে আলোকসজ্জা ও কয়েকটি গেইট। সনাতন ধর্মাবলম্বীরা দূর-দূরান্তের হাজারো ভক্ত প্রতিদিন গভীর রাত পর্যন্ত ধর্মদীক্ষা শ্রবণ করছেন। এখানে প্রচুর ভক্তের সমাগম ঘটে। ৫ দিন (৪০ প্রহর) ব্যাপি শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান ও মহোৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ষাটনল ইউনিয়নের সাবেক মেম্বার ফুলচাঁন বর্মন।

অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান ও মহোৎসব অনুষ্ঠানে সহ-সভাপতি উত্তম দাস, সাধারণ সম্পাদক অরুন চন্দ্র বর্মন ও শ্রী হরি বর্মন। শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান ও মহোৎসব অনুষ্ঠানের পরিচালনায় ছিলেন, শ্রী বলারাম গোস্বামী। তারকব্রহ্ম হরিনাম যজ্ঞানুষ্ঠান নাম সংকীর্তন সুধা পরিবেশনায় রয়েছেন লবকুশ সম্প্রদায় ঝিনাইদহ, গোসাই সম্প্রদায় যশোর, গোপাল কিশোরী সম্প্রদায় মঠবাড়িয়া, পুস্প রাণী সম্প্রদায় বাগেরহাট, রামসীতা সম্প্রদায় খুলনা, জয় নরোত্তম সম্প্রদায় নড়াইল, শ্রী শ্রী লোকনাথ সেবা সংঘ স্থানীয়।

বিশ্ব শান্তি ও মঙ্গঁল কামনায় সর্বজনীন) শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী বাবার আশ্রম মন্দির কমিটি প্রতি বছর এ অনুষ্ঠানের আয়োজন করে থাকে। ঐতিহ্যাসিক এ অনুষ্ঠানের ব্যাপকতা এ উপজেলা ছাড়িয়ে দূর দূরান্তে ছড়িয়ে গেছে। প্রতিদিনই এ অনুষ্ঠানে আসতে ভক্ত সংখ্যা বেড়েই চলছে। অনুষ্ঠানে আগত ভক্তদের জন্য তিনবেলাপ্রসাদের ব্যবস্থা করেছে কমিটি।

শ্রী শ্রী সংকীর্ত্তনের স্থল থেকে অনেক দূর পর্যন্ত এ উপলক্ষে একটি মেলার রুপ ধারণ করে। এতে স্থানীয়দের তৈরী কুটির ও হস্তশিল্প সহ দেশ-বিদেশের বিভিন্ন তৈজসপত্র, ঠাকুর দেবতার বিগ্রহ প্রদর্শিত হয়।শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী বাবার আশ্রমে অনুষ্ঠানের সভাপতি ষাটনল ইউপির সাবেক মেম্বার ফুলচাঁন বর্মন ২৯ বছর পূর্তি উপলক্ষে সবাইকে শুভেচ্ছা জানিয়ে প্রসাদ গ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন।

এটা আমাদের মন্দিরের ঐতিহ্যবাহী অনুষ্ঠান। আগামী ২১ জানুয়ারি ৬ই মাঘ ১৪৩০ বাংলা মহা প্রসাদের মধ্য দিয়ে আমাদের অনুষ্ঠান শেষ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here