মতলবে অবৈধ জাল-জাগ – চাই অপসারনে টাস্কফোর্স কমিটির সভা

0
মতলবে অবৈধ জাল-জাগ – চাই অপসারনে টাস্কফোর্স কমিটির সভা

প্রেসনিউজ২৪ডটকমঃ কামরুজ্জামান হারুন নিজস্ব প্রতিবেদক চাঁদপুর: চাঁদপুরের মতলব উত্তর উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে ১৭ জানুয়ারী উপজেলা সম্মেলন কক্ষে মৎস্য সম্পদ ধ্বংসকারী বেহুন্দী ও অন্যান্য ক্ষতিকর অবৈধ জাল, জাগ ও নিষিদ্ধ চাই অপসারণে বিশেষ কম্বিং অপারেশন বাস্তবায়ন বিষয়ক উপজেলা টাস্কফোর্স কমিটির সভা উপজেলা নির্বাহী অফিসার একি মিত্র চাকমার সভাপতিত্ব অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মনোয়ারা সুমির সঞ্চালনায় বক্তব্য রাখেন,মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ সানোয়ার হোসেন খান, কৃষি কর্মকর্তা ফয়সাল মোহাম্মদ আলী, মোহনপুর কোস্ট গার্ডের ইনচার্জ মোঃ জসিমউদ্দিন, মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির প্রতিনিধি মোঃ মানিক, বেলতলী নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ বাবর, মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবের সভাপতি একেএম গোলাম নবী খোকন, সাধারণ সম্পাদক এমএম সাইফুল ইসলাম, মৎস্য প্রতিনিধি ওমর আলী প্রমুখ।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার একি মিত্র চাকমা বলেন,, অবৈধ জাল ব্যবহারের ক্ষতিকর প্রভাব জাটকাসহ অন্যান্য মাছের পোনা নির্বিচারে ধবংস হচ্ছে, ইলিশসহ অন্যান্য মাছের প্রজনন, বিচরন ও চারন ক্ষেত্র নষ্ট হচ্ছে, পানির প্রবাহ নদীর নাব্যতা হ্রাস পাচ্ছে, ইলিশের পরিভ্রমন পথ পরিবর্তিত ও বিনষ্ট হচ্ছে। তিনি আরো বলেন, অবৈধ জাল, চাই ও জাগ অপসারণের জন্য জাগ মালিকদের চিঠি দেয়া হবে।

মৎস্য কর্মকর্তা মনোয়ারা সুমি বলেন, নিষিদ্ধ বেহুন্দী জাল, কারেন্ট জাল, চরঘেরা জাল, মশারী জাল, পাই জাল, চায়না দোয়ারী জাল ও জাগ গুলো অদ্য হইতে ফেব্রুয়ারী মাস পর্যন্ত কম্বিং অপারেশন চলবে ও উপজেলা টাস্কফোর্স কমিটির মাধ্যমে কাজ গুলি বাস্তবায়ন করা হবে। এ আইন অমান্য কারীদের বিরুদ্ধে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা হবে।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শফিকুল ইসলাম, সহকারী মৎস্য কর্মকর্তা রাশেদুজ্জামান, মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি আব্দুল লতিফ মিয়াজী, যুগ্ন সাধারণ সম্পাদক নাজমুল হোসেন প্রধান ও সিনিয়র সদস্য শেখ ওমর ফারুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here