লায়ন’স ক্লাব ঢাকা ওয়াসিস গার্ডেনর ১৫ দিন ব্যাপি বৃক্ষরোপন কর্মসুচীর উদ্বোধন

0
লায়ন’স ক্লাব ঢাকা ওয়াসিস গার্ডেনর ১৫ দিন ব্যাপি বৃক্ষরোপন কর্মসুচীর উদ্বোধন

প্রেসনিউজ২৪ডটকমঃ খান মোহাম্মদ কামালঃ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বাংলাদেশকে রক্ষায় বৃক্ষরোপণ করতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, দুই বারের সাবেক সফল মন্ত্রী, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম।

তিনি বলেছেন, উন্নয়নশীল বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনা উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে আওয়ামী লীগের নেতাকর্মীদের অন্তত তিনটি বনজ, ফলদ ও ঋেজ চারা রোপণের নির্দেশ দিয়েছেন। আসুন আমরা সবাই এই বর্ষা মৌসুমে যার যার অঙ্গিনায় অন্যন্ত পক্ষে একটি গাছ লাগাই। তাহলে আমাদের সন্তানদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য গ্রিন বাংলাদেশ উপহার দিতে পারবো।

শনিবার (১ জুলাই) চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুরে আলী ভিলা প্রাঙ্গণে লায়ন’স ক্লাব ইন্টারন্যাশনালের ‘জাস্টিস ফর অল’ ট্রি প্লান্টেশন ক্যাম্পেইন-২০২৩ বাস্তবায়নে লায়ন’স ক্লাব ঢাকা ওয়াসিস গার্ডেনের ১৫ দিনব্যাপী ডায়াবেটিস পরীক্ষা ও বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনকালে এসব কথা বলেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। এ সময় তিনি তিনটি চারাও রোপণ করেন।

ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দরভাবে বাঁচতে হলে বৃক্ষ নিধন না করে আরও বেশি করে বৃক্ষরোপণ করার আহবান জানিয়ে মায়া চৌধুরী বলেন, প্রাকৃৃতিক বিপর্যয় প্রতিরোধে বৃক্ষের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। মানব সৃষ্ট কর্মকান্ডের বিরূপ প্রভাবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। তাই জলবায়ুর পরিবর্তনের প্রভাবে দেশে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা ও খরার মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিনিয়ত বেড়ে চলেছে। তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের কোনো বিকল্প নেই।

বর্তমান সরকার বাংলাদেশ যাতে আরও সুন্দর, সবুজ ও উন্নত হয় সেজন্য তারা ব্যাপক হারে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করছেন। আমি সবাইকে তিনটি গাছ লাগাতে অনুরোধ করতে চাই এবং যদি তা সম্ভব নাও হয়- তবে অন্তত পক্ষে একটি গাছ লাগান। বিশ্বব্যাপী দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রেক্ষিতে ফলমূল, শাকসবজি ও অন্যান্য ফসল উৎপাদনে জোর দেওয়ার অনুরোধও করেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

এদিন লায়ন’স ক্লাব ইন্টারন্যাশনাল, জেলা ৩১৫-অ২ মাননীয় জেলা গভর্নরের কল “ ‘জাস্টিস ফর অল’ ট্রি প্লান্টেশন ” বাস্তবায়নে লায়ন’স ক্লাব ঢাকা ওয়াসিস গার্ডেন আয়োজিত ট্রি প্লান্টেশন ক্যাম্পেইন-২০২৩ বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০২৩-এর উদ্বোধনের অংশ হিসেবে তিনটি চারাও রোপণ করেন।

এসময় বিশিষ্ট শিল্পপতি লায়ন মহসিন ইমাম চৌধুরী (রিজিওন চেয়ারপার্সন হেডকোয়াটার প্রজেক্ট), ক্লাবের সভাপতি লায়ন মোঃ ইকবাল হোসেন জুয়েল, সাধারন সম্পাদক মোজাম্মেল হোসেন,ছেংগারচর পৌর আওয়ামীলীগের সভাপতি হাজি মনির হোসেন বেপারী, বিশিষ্ট ব্যাবসায়ী ও জহিরাবাদ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি গাজী মুক্তার হোসেন, ছেংগারচর পৌর যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ জাকির খান,যুবলীগ নেতা কামাল ও ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here