মতলব উত্তরে ৯/১১ ব্যাচ বন্ধুদের পারিবারিক মিলন মেলা

0
মতলব উত্তরে ৯/১১ ব্যাচ বন্ধুদের পারিবারিক মিলন মেলা

প্রেসনিউজ২৪ডটকমঃ ‘বন্ধুত্বের টানে, বন্ধুর পানে’ সুখে-দুঃখে পাশে,বন্ধুর জন্য বন্ধু এই শ্লোগান ধারণ করে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ষাটনল পর্যটনে আমরা ২০০৯/১১ এসএসসি- ও এইচএস সি ব্যাচ মতলব উত্তর এর বন্ধু ও পারিবারিক মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল পর্যটন কেন্দ্রে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে প্রথম বছর  উদযাপন  ’’এসএসসি ২০০৯ ’’ ব্যাচের শিক্ষার্থীরা একত্রিত হয়। অনুষ্ঠানে উপজেলার সকল বিদ্যালয়ের এসএসসি-২০০৯ ব্যাচের শিক্ষার্থীরা আমন্ত্রিত ছিল। এতে ২০০ শাতাধিকের অধিক প্রাক্তন শিক্ষার্থীদের অংশ গ্রহণে মতলবের ষাটনল পর্যটন কেন্দ্র মুখরিত হয়ে উঠে আগত বন্ধুদের এ পারিবারিক বন্ধু মিলন মেলায়।সকালে পবিত্র কোরআন তেলোয়াত ও জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় দিন ব্যাপি অনুষ্ঠান মালা।

এরপর পরিচিতি পর্ব ও সৃজনশীল নানান আয়োজন শেষে মধ্যাহ্ন বিরতি দেওয়া হয়। বিরতি শেষে বিভিন্ন খেলাধুলা, নাচ-গানের মাধ্যমে বন্ধুরা একে অপরের সঙ্গে আনন্দে মেতে ওঠে। অনুষ্ঠিত হয় ৯/১১ ব্যাচের মধ্যে ফুটবল ম্যাচ। এএছাড়া এসএসসি ব্যাচ বন্ধুদের ছোট্ট বাচ্চাদেরও বিভিন্ন ইভেন্টে খেলাধুলা অনুষ্ঠিত হয়। এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পুরো আয়োজনে আনে ভিন্ন মাত্রা। সব শেষে ছিল র‌্যাফেল ড্র্র ও পুরস্কার বিতরণ। সকল বন্ধুদের জন্য রাখা হয়েছিলো পুরস্কারের বিশেষ ব্যবস্থা।

এতে উপজেলার সকল বিদ্যালয়ের এসএসসি ও এইচএসসি -৯/১১ ব্যাচের বন্ধুদের সকল বন্ধু ও তাদের পারিবারিক সদস্যরা অংশ গ্রহণ করেন।এরপর আমরা ৯/১১  এসএসসি ও এইচএসসি ব্যাচ  ৯/১১  ইঞ্জিনিয়ার  মোঃ মেহেদী হাসান শোভন  ও ইঞ্জিনিয়ার আশিকের যৌথ সঞ্চালনায়  প্রধান অতিথির বক্তব্যে রাখেন ফেরদাউস আল,, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবের সভাপতি গোলাম নবী খোক,, শেখ ওমর ফার,, যুবলীগ নেতা ও ইতালি প্রবাসী কাউছার আলম, প্রধান অতিথি তার বক্তব্যে বলেন তোমাদের মাঝে যাতে কোনো গ্রুপিং না হয় সবাই ঐক্যবদ্ধ হয়ে সংগঠনের জন্য কাজ করে যাবে এক সময়ে তোমরা মানুষের পাশে দাড়াঁতে পারবা।

স্মৃতিচারণ, র‌্যাফেল ড্র পর্ব, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, মতলব উত্তরের  ব্যাচ  ৯/১১  অন্যতম উদ্যাক্তা মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবে র সাধারণ সম্পাদক ও জনপদ সংবাদ পত্রিকার সম্পাদক  এম এম সাইফুল ইসলাম , মোঃ ফারহান , মোঃ ফখরুল ইসলাম, মোঃ কাউছার আলম শুভেচ্ছা বক্তব্য রাখেন, ইঞ্জিনিয়ার মোঃ রাফি, বিল্লাল হোসেন এসিট্যান্ট ডাইরেক্টর,বাংলাদেশ পল্লী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড  মোঃ ইঞ্জিনিয়ার জাকির হোসেন,সফটওয়্যার ইঞ্জিনিয়ার রিয়াজুল হাসান, বিশিষ্ট ব্যাবসায়ী ও রাজনীতিবিদ এস এম সেলিম রেজা, সম্পদ ও প্রকাশক খালিদ হাসান তুষার সফটওয়্যার ইঞ্জিনিয়ার মোঃ সাইফুল ভূইয়ান, মোঃ নজরুল ইসলাম, মোঃ জসিমউদদীন, মোঃ মোহন ব্যাবসায়ী, মোঃ রাজিব শিক্ষক, নাদিরা আক্তার, ফারিয়া আক্তার  মোঃ মেহেদী হাসান, মোঃ সৈয়দ হোসেন আয়োজকরা জানান, ২০২২ সালে ‘আমরা ব্যাচ অফ ৯/১১ মতলব উত্তর ’ শিরোনামে কয়েকজন বন্ধুদের নিয়ে একটি ফেসবুক পেইজ খোলা হয়। গ্রুপে উপজেলার বিভিন্ন স্কুল থেকে ৯/১১ সালে এসএসসি ও এইচএসসি  পরীক্ষা দিয়েছে এমন বন্ধুদেরকেই শুধু যুক্ত করে আমরা ৯/১১ নামে অরাজনৈতিক নামে একটি বন্ধু সংগঠন করা হয়।

এই ব্যানারে  এই  বছরই প্রথম  ২০২২ সালেই বর্ণাঢ্য ও জমকালো আয়োজনে আমরা ৯/১১ ব্যাচ নামে বন্ধুদের প্রথম মিলন মেলা অনুষ্ঠিত হয়। এই ব্যানারেই আজ অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানে প্রায় ২০০  বন্ধু উপস্থিত ছিলেন বলে আয়োজক সূত্রে জানা গেছে।দীর্ঘদিন যোগাযোগ না থাকায় অনুষ্ঠানে এসে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। খোঁজখবর নেন পুরনো বন্ধু এবং তাদের পরিবার-পরিজনের। অনেকেই এ সময় স্কুলজীবনের স্মৃতিচারণায় মেতে ওঠেন। অনেকে বহুদিন পর প্রিয় বন্ধুকে পুনরায় কাছে পেয়ে বুকে জড়িয়ে ধরেন। এভাবে অনুষ্ঠানস্থল এক মিলনমেলায় পরিণত হয়।আমরা ৯/১১ মতলব উত্তর এর অন্যতম উদ্যােক্তা  সাংবাদিক এম এম সাইফুল ইসলাম বলেনবন্ধুত্বের জয়গানে খুলে রুদ্ধদ্বার ভালোবাসা ছড়িয়ে দিবো অন্তরে সবার আমরা ৯/১১ ব্যাচের শিক্ষার্থীরা দীর্ঘ ১৩ বছর পর একত্রিত হয়েছি।

এই আনন্দ ভাষায় প্রকাশ করা যাবে না।’ খুব ভালো লাগছে,বলঅর ভাষা প্রকাশ করা যায়না। যাদের সাথে দীর্ঘ ১৩ বছর আগে দেখা তাদের সাথে অঅজকে দেখা খুবই ভালো লাগতেছে।সাইফুল ইসলাম  আরও বলেন,আমরা এসএসসি ও এইচএসসি  ব্যাচ -৯/১১ মতলব উত্তর উপজেলা ভবিষ্যতে সামাজিক কার্যক্রমেও অংশ নেবে। আর্থিকভাবে পিছিয়ে পড়া বন্ধুদের সহায়তা, অসচ্ছল বন্ধুদের মেধাবী সন্তানদের লেখাপড়ার দায়িত্ব নেওয়া, বন্ধুদের যে কোনো বিপদে পাশে থাকাসহ দেশের যে কোনো দুর্যোগে মানবিক কর্মকাণ্ডে মানুষের পাশে থাকার চেষ্টা করবে।আয়োজকদের অন্যতম সমন্বয়কারী মোঃ  ফারহান  ও  কাউছার, ফখরুল ইসলাম  বলেন,আমাদের এই মিলন মেলা ঈদের আনন্দ বহুগুণে বাড়িয়ে দিয়েছে। যারা আজ অনুষ্ঠানে অংশ নিয়েছেন সবাইকে আন্তরিক শুভেচ্ছা এবং অশেষ ধন্যবাদ।

এক সময় আমরা একসঙ্গে পড়াশোনা করলেও, জীবিকার তাগিদে অনেকেই বিচ্ছিন্ন হয়ে পড়েছি। কেউ ঢাকা, কেউ চট্রগ্রাম-জীবনের এমনই নিয়ম। এখন হয়তো কালভেদে সেসব বন্ধুর সঙ্গে দেখা হয়। ফলে আমরা চেয়েছিলাম মতলব উত্তর উপজেলার সকল বিদ্যালয়ের এসএসসি  ও এইচএসসি ব্যাচ ৯/১১ বন্ধুরা একত্রিত হয়ে পারিবারিক মিলন মেলায় সবাই একত্রিত হতে। সবাইকে পেয়ে অসাধারণ এক অভিজ্ঞতা হলো।মিলন মেলার অন্যতম বন্ধু ইঞ্জিনিয়ার  সামাদ, মোঃ ইব্রাহিম, মোঃ তৌহিদুল ইসলাম,মোঃ  নূরজামান, রাজন চন্দ্র বিশ্বাস, তারা তাদের এই পারিবারিক মিলন মেলার অনুভুতি প্রকাশ করে বলেন, ‘কৈশোরের বন্ধুত্ব কখনও হারায় না।

কর্মব্যস্ততায় আমরা হয়তো ছেলেবেলার কথা ভুলে থাকি, কিন্তু ছেলেবেলা কখনও মুছে ফেলা যায় না। এ কারণে জীবন চলার পথে যতো মানুষের সঙ্গেই বন্ধুত্ব হোক না কেন, ছেলেবেলার বন্ধুত্বের মতো তারা কখনও স্মৃতিযোগ্য নয়। জীবনে একজন হলেও প্রকৃত বন্ধুর প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here