নীলনগর উচ্চ বিদ্যালয়ে “মেধা বিকাশ” উপবৃত্তি ২০২২ এর পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত

0
নীলনগর উচ্চ বিদ্যালয়ে “মেধা বিকাশ” উপবৃত্তি ২০২২ এর পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত

প্রেসনিউজ২৪ডটকমঃ খান মোহাম্মদ কামালঃ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার নীলনগর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীরা প্রতিষ্ঠিত মেধাবিী শিক্ষা বিস্তারের লক্ষে গঠিত স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের
উদ্যোগে আয়োজিত মেধা বিকাশ উপবৃত্তি প্রদান ২০২২ এর পুরুস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত।

মঙ্গলবার বিকেলে মতলব উত্তর উপজেলার নীলনগর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে নীলনগর উচ্চ বিদ্যালয়ের স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত এ মেধা বিকাশ উপবৃত্তি প্রদান ২০২২ এর পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেধাবী শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করেন বক্তব্য রাখেন,মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আশরাফুল হাসান।

বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক হোসাইন মোঃ শিপুর সভাপতিত্বে ও নীলনগর উচ্চ বিদ্যালয় স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ রিফায়েত হোসেন ও সহ-সভাপতি মোঃ রবিউল্লাহ এর যৌথ সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন, স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ রুবেল হোসেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মতলব উত্তর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম খান, কলাকান্দা ইউপির দুই বারের সফল চেয়ারম্যান আঃ ছোবহান সরকার সুভা, স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ও সোনালী ব্যাংক লিমিটেড নএর সিনিয়র অফিসার মোঃ মাহাবুব আলম, নীলনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহজাহান মিয়া,কালিপুর হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ এনামুল হক প্রমূখ বক্তব্য রাখেন।

এসময় নাউরী আহম্মদীয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম তাজুল ইসলাম,চরকালিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ দৌলত হোসেন, এখলাছপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান, কলাকান্দা ইউপি’র ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য আঃ সাত্তার, ইউপি সদস্য আবুল বাশার, সামছুদ্দিন, কবির হোসেন, নীলনগর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ শাখাওয়াত হোসেন,সাবেক অঞিাবক সদস্য মোঃ আলাউদ্দিনসহ নীলনগর উচ্চ বিদ্যালয়ের স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উপদেষ্টা,সদস্য,বিভিন্ন স্কুলের শিক্ষক,নীলনগর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য,ছাত্র-ছাত্রী এবং মেধা বিকাশ উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের শিক্ষক ও অঞিাবকবৃন্দরা এসময় উপস্থিত ছিলেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আশরাফুল হাসান বলেন, নীলনগর উচ্চ বিদ্যালয়ের স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত এ মেধা বিকাশ উপবৃত্তি প্রদান উপজেলায় মেধাভিত্তিক শিক্ষা বিস্তারে অগ্রহনী ভুমিকা পালন করবে। এতে করে শিক্ষার্থীরা উৎশাহ অনুপ্রেরনা পেয়ে আরো ভালো করে পড়াশুনা করবে।

প্রাক্তন ছাত্র-ছাত্রীদেরকে আমি শুভেচ্ছা ও অভিনন্দন জানাই এ ধরনের প্রশংসনীয় উদ্যোগ গ্রহন করার জন্য। তারা ভালো ইতিহাস তৈরি করছে। তাদের এ কর্মকান্ডগুলোকে আজকে যারা উপবৃত্তি পেলো তাদের অবশ্যই কেউনা কেউ সমাজের উচ্চ আসওে পৌছবে,তখন এ ভালো উদ্যোগকে স্বরণ করবে। তাদের মেধাবিকাশ উপবৃত্তি প্রদান,বিভিন্ন সামাজিক কর্মকান্ড আগামীতে আরো প্রসার ঘটবে বলে আমি আশাকরি।

সমাজের জনপ্রতিনিধি,রাজনৈতিক,ও বিত্তবানদের এব্যাপারে তাদের পাশে দাঁড়ানো উচিত। ইউএনও আশরাফুল হাসান আরো বলেন, শিক্ষা মানুষকে বিকশিত করে। এই বিশ্ব প্রতিযোগিতার যুগে মেধা ভিত্তিক শিক্ষা বিস্তারের কোনো বিকল্প নেই। কাজেই আজকের ছাত্রও-ছাত্রীরাই হবে আগামী দিনের স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন করার হাতিয়ার।

উল্লেখ্য মতলব উত্তর উপজেলার নীলনগর উচ্চ বিদ্যালয়ের একঝাঁক প্রাক্তন ছাত্র-ছাত্রীরা প্রতিষ্ঠিত মেধাবিী শিক্ষা বিস্তারের লক্ষে গঠিত স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের নামে ২০১০ সালে গঠন করা হয়। প্রতিষ্ঠার প্রথম থেকেই সংগঠনটি অত্র বিদ্যালয়ের গরীব,মেধাবী ছাত্র-ছাত্রীদের বিভিন্নভাবে সহযোগিতা
করা, উপজেলায় মেধাবী শিক্ষার্থী হিসেবে গড়ে তোলার জন্য মেধা বিকাশ উপবৃত্তি পরীক্ষা ও উপবৃত্তি প্রদান এবং বিভিন্ন সামাজিক কর্মকান্ডের মাধ্রমে যাত্রা শুরু করে।

তারই ধারাবাহিকতায় গত বছরের ১৯ নভেম্বর মেধাবী শিক্ষা বিস্তারের লক্ষে প্রতিযোগিতামূলক মেধা বিকাশ উপবৃত্তি পরীক্ষা নেওয়া হয়। এতে উপজেলার ২০টি মাধ্যমিক স্কুলের অষ্টম শ্রেণির মেধাবী শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। উক্ত পরীক্ষায় অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে মেধা তালিকায় উত্তীর্ণ ১২ শিক্ষার্থীদেরকে মঙ্গলবার সম্মননা ক্রেষ্ট,সনদসহ নগদ অর্থ প্রদান করা হয়। তার মধ্যে প্রথম পুরস্কার ৫ হাজার টাকা,দ্বিতীয় পুরস্কার ৪ হাজার টাকা,তৃতীয় পুরস্কার ৩ হাজার টাকা আর বাকীদেরকে দুই হাজার টাকার উপবৃত্তি প্রদান করা হয়।

তাদের এ উদ্যোগ আগামীতে চলমান থাকবে বলে জানিয়েছেন, স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ রুবেল হোসেন।  তিনি জানান আমরা করোনা কালীন সময়ে কর্মহীন পরিবারদেরকে খাদ্যসহায়দা প্রদান করেছি। স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ রুবেলহোসেনবলেন, প্রতিযোগিতা পূর্ণ বিশ্বে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলার জন্য প্রতি বছর সকল শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। যাতে করে এই পরীক্ষায় তাদের মেধা, মনন ও চিন্তার ধারাকে বিকশিত করে।

আগামী বছর আরো বড় পরিসরে, নতুন চমক নিয়ে শিক্ষার্থীদের মাঝে হাজির হবে নীলনগর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীরা প্রতিষ্ঠিত স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন মতলব উত্তর। পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ রুবেল হোসেন সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদেরকে আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমান করার জন্য উপবৃত্তি প্রকল্পের মাধ্যমে উৎসাহ প্রদান করে থাকি।

আমরা বিশ্বাস করি, শিক্ষার্থীদের সঠিক দিকনির্দেশনা ও পরিচর্যা করতে পারলে তারা শুধু দেশ নয় আন্তর্জাতিক অঙ্গনেও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। মেধা বিকাশ উপবৃত্তি সুষ্টু ও শান্তিপূর্নভাবে সম্পন্ন করার জন্য সকল শিক্ষক,অঞিাবকদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত এ মেধা বিকাশ উপবৃত্তি প্রদান বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন উপস্থিত সকলেই। অঞিাবকরা জানান,শিক্ষার্থীদের মেধা বিকাশ করার জন্য এ ধরণের আরও আয়োজন বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা পড়া লেখায় মনোযোগী হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here