মতলব উত্তরে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ  নিজস্ব প্রতিবেদকঃ গতকাল মঙ্গলবার ছিলো ১০ই মহররম, পবিত্র আশুরা। বিশ্বের অন্যান্য দেশের মতো চাঁদপুরের মতলব উত্তর উপজেলায়ও যথাযথ মর্যাদা এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে দিবসটি। এ দিবসটি উপলক্ষে উপজেলার বিভিন্ন
মসজিদ এ শোক ও স্মৃতির স্মরণে কোরআনখানি, দোয়া ও মাহফিলসহ শোহাদায়ে কারবালার আলোচনা ও শোক মিছিল বের করা হয়।

পবিত্র আশুরা উপলক্ষে বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে দিন? নানান আনুষ্ঠানিকতা অনুষ্ঠিত হয়েছে মতলব উত্তর উপজেলায়।
সকালে শোহাদায়ে কারবালা স্মরণে উপজেলার নেদায়ে ইসলাম উয়েসীয়া শরীফ কমপ্লেক্স ফরাযীকান্দী দরবার শরীফ থেকে বের করা হয় একটি শোক মিছিল। এতে নেতৃত্ব দেন নেদায়ে ইসলাম উয়েসীয়া শরীফ কমপ্লেক্স ফরাযীকান্দী দরবার শরীফ এর পীর কিবলাজান ও আমীরে আ’লা আল্লামা শায়খ্ সায়্যিদ মাসউদ আহ্মাদ বোরহানী আল আহ্মাদী উয়েসী রিফায়ী (মাঃজিঃআঃ)। শোক রেলী প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে
উয়েসীয়া শরীফ কমপ্লেক্স ফরাযীকান্দী দরবার শরীফ এসে শেষ হয়। শেষে শোহাদায়ে কারবালা শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়।

এদিকে শোহাদায়ে কারবালা স্মরণে মতলব উত্তর থানা মসজিদে মিলাদ,দোয়া ও শোহাদায়ে কারবালা স্মরণে আলোচনা অনুষ্ঠিত হয়। বাদ মাগরিব থেকে ১০ই মহররম, পবিত্র আশুরার আলোচনা শুরু হয়ে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলে আলোচনা। এখানে ১০ই মহররম, পবিত্র আশুরা শোহাদায়ে কারবালা ও ইসলামী আলোচনা করেন মতলব থানা মসজিদ এর পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা মোঃ নেওয়াজ শরীফ।

মিলাদ ও দোয়ার অনুষ্ঠানে মতলব উত্তর থানার ওসি তদন্ত মোহাম্মদ মাসুদ,মতলব উত্তর থানা মসজিদ কমিটির সাধারণ সম্পাদক বিশিষ্ট
ব্যবসায়ী ও সমাজ সেবক হাজ্বী মোঃ শরীফ উল্লাহ দর্জি,এসআই রমজান আলী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মোঃ শাহআলম, সাংবাদিক মোঃ কামাল হোসেন খান, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ চাঁন মিয়া প্রধান,সোহেল রানা,হানিফ,মতলব উত্তর থানার অফিসারসহ ছেংগারচর বাজারের বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ। মিলাদ ও দোয়ার অনুষ্ঠানে দেশের সুখ,শান্তি,সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

মতলব থানা মসজিদ এর পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা মোঃ নেওয়াজ শরীফ আখেরি মোনাজাত পরিচালনা করেন। অপরদিকে উপজেলার ছেংগারচর পৌর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি রফিকুল ইসলাম রিপনের বাড়িতে তার উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবছরও শোহাদায়ে কারবালা স্মরণে মিলাদ,দোয়া ও তাবারুক বিতরণ করা হয়েছে। এখানে মিলাদ মাহফিল ও দোয়ার অনুষ্ঠানটি পরিচালনা করেন, কেশাইরকান্দি মধ্যপাড়া জামে মসজিদ এর পেশ ইমাম ও খতিব মুফতি মোঃ ফয়জুল্লাহ ফয়েজী।

উক্ত মিলাদ ও দোয়ার অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতিমন্ডলির অন্যতম সদস্য দুই বারেরর সাবেক সফল মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামলিীগের কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য সাজেদুল হোসেন চৌধুরী দিপু ও তার পরিবারবর্গের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া করা হয়। এছড়াও পৌর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি রফিকুল ইসলাম রিপনের প্রয়াত বাবা-মার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here