মতলব উত্তরে কোস্টগার্ডের অভিযানে ৬০ মন জাটকা জব্দ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদকঃ  জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষে জাটকা রক্ষায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুরে মেঘনা নদীর অবয়াশ্রম এলাকায় বিশেষ অভিযান চালিয়ে বাংলাদেশ কোস্টগার্ড ইউনিট ৬০ মণ জাটকা জব্দ করেছে।

বাংলাদেশ কোস্টগার্ড মতলব উত্তরের মোহনপুর কোস্টগার্ড ইউনিটের সিনিয়র চীফ প্যাডি অফিসার মোঃ শাহাদাত হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ১৫ মার্চ (মঙ্গলবার) ভোর ৩টায় বাংলাদেশ কোস্টগার্ড মোহনপুর ইউনিট এ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালীন মতলব উত্তর উপজেলার নয়াকান্দি বকুল তলা এলাকায় ট্রাকে তল্লাশি করে আনুমানিক ২ হাজার ৪শ কেজি জাটকা জব্দ করা হয়। এ মাছের বাজার দর ৭ লাখ ২০ হাজার টাকা।

তিনি বলেন,জব্দকৃত জাটকা পরবর্তীতে মতলব উত্তর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নিবার্হী ম্যাজিস্ট্রেট মোঃ হেদায়েত উল্লাহ ও সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ রাশেদুজ্জামান এর উপস্থিতিতে বিভিন্ন এতিমখানা ও অসহায় পরিবারের মাঝে জাটকা বিতরণ করা হয়। তিনি আরও বলেন, বাংলাদেশ কোস্টগার্ডের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে মা ইলিশ রক্ষা ও জাটকা নিধন প্রতিরোধ, আইন শৃঙ্খলা ও মাদক নিয়ন্ত্রণ এবং জননিরাপত্তার পাশাপাশি জলদস্যুতা, বন-দস্যুতা ও ডাকাতি দমনে কোস্টগার্ডের অভিযান অব্যাহত থাকবে।

মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নিবার্হী ম্যাজিস্ট্রেট মোঃ হেদায়েত উল্লাহ বলেন, কোস্টগার্ডের সহযোগিতায় মঙ্গলবার ভোরে ৬০ মন জাটকা মাছ জব্দ করা হয়েছে।জব্দকৃত জাটকা এতিমখানা, দূঃস্থ্য ও অসহায়দের মাঝে বিতরণ করা হয়ঢ। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষে জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরের মতলব উত্তর ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা ও মেঘনা নদীর ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ১ থেকে দুই বছরের সর্বোচ্চ কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

চাঁদপুর জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, ১ মার্চ প্রথম প্রহর থেকে ৩০ এপ্রিল মধ্য রাত পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মওজুদ নিষিদ্ধ থাকবে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে মৎস্য আইনে ৫ হাজার টাকা জরিমানা, সর্বোচ্চ ২ বছর কারাদণ্ড এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

মতলব উত্তর উপজেলা মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম বলেন, মেঘনায় মাছ ধরার নিষেধাজ্ঞা কার্যকর করতে মৎস্য বিভাগ, স্থানীয় প্রশাসন ও কোস্টগার্ড অভিযান চালাবে। জেলেরা যাতে মেঘনায় মাছ ধরতে না পারেন, সে জন্য সার্বক্ষণিক তদারকির ব্যবস্থা রাখা হয়েছে। উপজেলার মেঘনা তীরবর্তী ষাটনল, এখলাশপুর, মোহনপুর, ছটাকী, শিকিরচর, আমিরাবাদসহ আরও কয়েকটি এলাকায় জেলে ও জনপ্রতিনিধিদের নিয়ে একাধিক সচেতনতামূলক সভাও করা হয়েছে।

আর জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষে জাটকা রক্ষায় প্রতিনিয়ত কোস্টগার্ড আমাদের অভিযান পরিচালনা হচ্ছে। আর এ অভিযানে আজ ১৫ মার্চ মঙ্গলবার উপজেলার মোহনপুরে মেঘনা নদীর অবয়াশ্রম এলাকায় বিশেষ অভিযান চালিয়ে বাংলাদেশ কোস্টগার্ড ইউনিট ৬০ মণ জাটকা জব্দ করেছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here