মতলব উত্তরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, শিক্ষা কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত

0

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদকঃ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছ। আস্তে আস্তে করোনা পরিস্থিতি কমে আসায় স্কুল খোলার উদ্যোগ নিয়েছে সরকার। আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণা দেয় সরকার। ঘোষণার পর থেকে স্কুল খোলার প্রস্তÍুতি শুরু হয়েছে। শ্রেণিকক্ষ পরিষ্কারপরিচ্ছন্ন, স্যানিটাইজ ও স্কুল চত্বরসহ আশপাশের ময়লা-আবর্জনা পরিষ্কার করা হচ্ছে। সেই লক্ষে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সকল শিক্ষা প্রতিতষ্ঠান খোলার প্রস্তুতি নিচ্ছে বিদ্যালয়গুলো।

স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করার প্রস্তÍুতি নিচ্ছেন শিক্ষকরা। দীর্ঘদিন পর স্কুল খোলা নিয়ে আশার আলো দেখছেন অঈিাবকরাও। শিক্ষার্থীদের পদচারণায় আবারও মুখর হবে মতলব উত্তর জেলার শিক্ষা প্রতিষ্ঠান। পাবনা সদরের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান বুধবার সরেজমিন ঘুরে দেখা গেছে এমন চিত্র। উপজেলার উপজেলার ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, স্কুল খোলার বিষয়ে প্রস্তÍুতি নিতে শুরু করেছেন শিক্ষকরা। স্কুল চত্বরের আগাছা পরিষ্কার, স্কুলের দেয়াল ও কক্ষে ঝাড়া-মোছাসহ শ্রেণি কক্ষগুলো পরিষ্কার করতে ব্যস্ত রয়েছেন তারা। একইভাবে উপজেলার অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ইতিমধ্যে প্রস্তÍুতি নেওয়া হচ্ছে।

বিদ্যালয় ভবনের আঙিনায় শ্যাওলা জমেছে এবং ঘাস উঠেছে। চেয়ার টেবিলে সবকিছু ধূলা বালির আস্তর পরে আছে। হাত ধোয়ার জন্য রাখা হয়েছে তরল সাবান (হ্যান্ডওয়াশ) ও পানি। উপস্থিত পাওয়া গেছে সকল শিক্ষক ও কর্মচারীরা। তারা অফিসের স্বাভাবিক কাজ করছেন, অ্যাসাইনমেন্ট জমা নিচ্ছেন, খাতা মূল্যায়ন করছেন এবং পরিস্কার কাজ পরিচালনা করছেম। স্কুলের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) বেনজির অঅহম্মেদ মুন্সী বলেন, বিভিন্ন গণমাধ্যম এবং শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে আগামী ১২ সেপ্টেম্বর স্কুল চালু করা হবে এমন কথা জানতে পেরেছি। তারপর থেকে আমরা প্রস্তুতি নিতে শুরু করেছি।

এত দিন পাঠদান বন্ধ থাকায় শ্রেণিকক্ষ জরাজীর্ণ ছিল, সেগুলো পরিষ্কার করে পাঠদান উপযোগী করে তুলছি। সেই সঙ্গে শিক্ষার্থী ও তাদের অঈিাবকদের ফোনে স্কুল খোলার বিষয়টি অবহিত করছি। করোনার জন্য দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ ছিল। পাঠদান চালুর খবরে তারা সবাই খুশি।
বিদ্যালয়ের আরেক সিনিয়র শিক্ষক আব্দুল হক বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলা হচ্ছে এটি ভালো দিক। খোলার পরই শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি ঝরে পড়া রোধে সুনির্দিষ্ট পরিকল্পনা করে বাস্তবায়ন করতে চেষ্টা করবো। সরকার যেভাবে বলবে সেভাবেই পালন করা হবে।

উপজেলা শিক্ষা অফিসার ইকবাল হোসেন ভূঁইয়া বলেন, উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের সকল পস্তÍুতি সম্পন্ন আছে।  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম খান বলেন, সকল উপজেলার মধ্যে সকল মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও সমমানের মাদ্রাসা খোলার সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এদিকে স্কুল খোলার নির্দেশনার পর চাঁদপুরের মতলব উত্তর উপজেলা শিক্ষা কমিটি বুধবার (০৮ সেপ্টেম্বর) উপজেলা পরিষদ সভাকক্ষে প্রস্তÍুতি সভা করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী শরিফুল হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। উপজেলা শিক্ষা কর্মকর্তা ইকবাল হোসেন ভূঁঞার পরিচালনায় সভায় সভায় বক্তব্য রাখেন- উপজেলা প্রকৌশলী সাইফুর ইসলাম’সহ শিক্ষা কমিটির সদস্যবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here