মফস্বল সাংবাদিক কারা?–রোকন উদ্দিন লস্কর।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ  যারা দেশে প্রত্যন্ত  এলাকার পাড়া, মহল্লায় ঘটনা, দূর্ঘটনা,সমস্যা,সম্ভবনা, তুলে ধরেন  প্রচার মাধ্যম, গণমাধ্যমে তাদের কেই বলা হয়  তৃণমূল মফস্বল সাংবাদিক বা সংবাদ কর্মী। দেশের যে কোন  সংকট ও দুর্যোগে  মফস্বল সাংবাদিকের ভূমিকা থাকে। বৈশ্বিক মহামারি করোনা কালীন সময় ও উপজেলােয় কর্মরত সাংবাদিক রা  সংক্রমণের ঝুকি নিয়ে  মাঠ পর্যায়ে কাজ করেছেন।দায়িত্ব পালনে  অবিচল।

দায়িত্ব পালন করতে গিয়ে  উপজেলা পর্যায়ের অনেক সংবাদ কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।প্রত্যকই সংক্রমন ঝুকি নিচ্ছে। সরকারের  পাশা পাশি করোনা ভাইভাইরাস  সংক্রান্ত জনগনকে সচেতন করতে ভূমিকা রাখছে। গণমাধ্যমে করোনা   সচেতনায় প্রশাসনের দায়িত্ব পালনের সংবাদ গুরুত্ব দিয়ে তুলে ধরেছেন।সামাজিক সচেতনতা সৃষ্টিতে  কাজ করেছেন। উপজেলা পর্যায়ে যারা সংবাদ কর্মী মূলত তারাই  তৃনমুলের সংবাদ তুলে আনেন।উপজেলায় কর্মরত সাংবাদিকদের  অধিকাংশ  নিম্ন মধ্যবিত্ত। একারণে সাংবাদিকতার পাশা পাশা অন্য পেশায় জড়িত থাকেন।

জীবন চলে টানা পরানের  মধ্য দিয়ে। করোনা ভাইরাস সংক্রমণ শুরু থেকেই উপজেলা পর্যায়ের সাংবাদিকরা  আর্থিক দন্যতার মধ্য দিয়ে পরিবার পরিজন নিয়ে দিনকাল  চালিয়ে যাচ্ছেন।সরকারী ও বেসরকারী ,ব্যক্তি পর্যায়ে  ত্রান বিতরণ করা হয় সাধারন ও বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষের মাঝে। কিন্তু সামাজিক মর্যাদার কারণে  অর্ধহারে  অনাহারে অনেক সাংবাদিক পরিবারের জীবন চলছে। কিন্তু  উপজেলায় কর্মরত সাংবাদিকরা ত্রানের তালিকায়  নাম লেখান নি।

সরকার মফস্বল সাংবাদিকদের প্রনোদনা দেয়ার ঘোষনা দিলে উপজেলায় কর্মরত সাংবাদিক রা আশার আলো দেখে। শেষ পর্যন্ত দেখা গেলে উপজেলায় কর্মরত সাংবাদিকরা বৈশ্যম্বের  শিকার। সরকার  জেলা পর্যায়ের সাংবাদিক দের প্রনোদনা  দিচ্ছেন । উপজেলায় কর্মরত সাংবাদিকরা  কর্মস্হল থেকে   অধিকাংশই বেতন ভাতা পান না।  যারা পান তা দিয়ে সংসার  চলে না ।তাদের আর্থিক অভাব অনটনের মধ্যে চলতে হয় সংসার নিয়ে। তাই   ছোট খাট ব্যবসা বা অন্য কিছু করে সংসার চালান। করোনার দীর্ঘ মেয়াদী প্রভাবে  তাদের আর্থিক মেরুদন্ড ভেঁঙ্গে গেছে ।

এঅবস্হায় সরকারী প্রণোদনা  পেলে  উপজেলা  সাংবাদিকরা  কিছুটা হলে ও স্বস্তি পেত।জেলা পর্যায়ের   অনেক কোটি টাকার মালিক   সরকারী প্রনোদনা পেয়েছেন। বঙ্গবন্ধু কন্যা  জননেত্রী মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার প্রতি  আবেদন উপজেলা পর্যায়ের সাংবাদিক দের প্রণোদনা দিতে   নির্দেশনা ও হস্তক্ষেপ চাই।

লেখক
রোকন উদ্দিন লস্কর।
সাবেক সভাপতি প্রেসক্লাব মাধবপুর।
সাবেব সদস্য সচিব, বাংলাদেশ প্রেসক্লার ফেডারেশন
সিলেট বিভাগ।
সাবেক কেন্দ্রীয় সদস্য  সাংবাদিক সমিতি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here