মহেশপুরে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো এখনও পায়নি কোন সরকারি সাহায্য

0
মহেশপুরে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো এখনও পায়নি কোন সরকারি সাহায্য

প্রেসনিউজ২৪ডটকমঃ মহেশপুর(ঝিনাইদহ)সংবাদদাতাঃ ১০দিন পার হলেও ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্থ ৫ হাজার পরিবারের মধ্যে এখনও কোন সরকারি সাহায্য পৌছায়নি। উপজেলা প্রশাসন বলছে তালিকা তৈরী হচ্ছে। মহেশপুর উপজেলার ক্ষতিগ্রস্থ পরিবারগুলি নিজের পায়ে দাড়ানোর চেষ্টা করছে।  গত ২০শে মে দিবাগত রাতে মহেশপুর উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্ফানের তান্ডবে গাছ-গাছালি, ঘরবাড়ি ও কৃষি আবাদ লন্ডভন্ড হয়ে যায়।

সরকারি হিসাব অনুযায়ী ২৮৬০টি আধা কাঁচা-পাকা ঘরবাড়ি সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্থ হয়ে যায় এবং ৪৩৫৫ টি ঘর আংশিক ক্ষতিগ্রস্থ হয়। ক্ষতিগ্রস্থ হয়েছে ৩০ হেক্টর আউশ বীজতলা,প্রায় ১শ টি শিক্ষা প্রতিষ্ঠান, পাকা এবং কাচা সড়ক মিলে প্রায় ১শ কিলোমিটার । বিদ্যুৎ ব্যবস্থা ভেঙ্গে পড়ে। বিদ্যুতের অবস্থা অনেকটা স্বাভাবিক হলেও ক্ষতিগ্রস্থ পরিবারগুলির হাতে এখনও কোন সরকারি-বেসরকারি সাহায্য সহযোগিতা পৌছায়নি। যে সকল পরিবারের কাঁচা ঘরবাড়ি ভেঙ্গে যায় বা টিনের ছাউনি উড়ে যায় লক্ষা করা গেছে তারা নিজেদের মাথা গোছার জন্য ভাঙ্গা বা নষ্ট টিন দিয়ে গৃহ মেরামত করছে।

একদিকে করোনা ভ্ইারাস অপরদিকে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ জন-সাধারন অকল্পনীয় কষ্টের মধ্যে দিন কাটাচ্ছে। স্থানীয় এমপি শফিকুল আজম খাঁন চঞ্চল বিভিন্ন গ্রাম ঘুরে তাদেরকে আশ্বাস দিয়েছে অতি দ্রুত তাদের হাতে সাহায্য পৌছাবে। এ বিষয়ে তিনি বলেন, সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করার চেষ্টা করা হচ্ছে। এখনও পর্যন্ত কোন সহযোগিতা পৌছায়নি এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সরকারি নিয়ম-কানুন মানতেই কিছুটা দেরি হচ্ছে।

এদিকে উপজেলা ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মেহেরুননেছা জানায় অদ্য ৪০ মেঃটন খাদ্য বরাদ্দ পাওয়া গেছে যা উপজেলা পরিষদের মিটিংএর মাধ্যমে সিদ্ধান্ত গ্রহন করা হবে। এলাকার ক্ষতিগ্রস্থ পরিবার ও কৃষক আবারও নিজের পায়ে দাড়ানোর আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here