হবিগঞ্জ ব্রি হাইব্রিড -৩ জাতের ধান কাটা উদ্বোধন

0
হবিগঞ্জ ব্রি হাইব্রিড -৩ জাতের ধান কাটা উদ্বোধন

প্রেসনিউজ২৪ডটকমঃ সৈয়দ সুমন হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে প্রথমবারের মতো পরীক্ষামূলক বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত ব্রি হাইব্রিড -৩ জাতের ধানের প্রদর্শনী ফসল কাটা হয়েছে।

রোববার সকালে উপজেলার বহরা ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের কৃষক অর্জুন দেবনাথ এর জমিতে এ প্রদর্শনী ফসল কাটা হয়। কৃষক অর্জুন দেবনাথ জানান,কৃষি অধিদপ্তরের সহযোগীতায় আমি ৬০ শতাংশ জমিতে ব্রি হাইব্রিড-৩ ধানের প্রদর্শনী ফসলটি আবাদ করি। ১৪০ দিনে এ ধান কাটা হয়। ধানটিতে রোগ বালাই যেমন কম ফলনও হয়েছে দ্বিগুন।

সরকারের সহযোগীতা পেলে আগামীতে আমি সহ আমার আশপাশের কৃষকরাও এ জাতের ধান আবাদে আগ্রহী। উপসহকারী কৃষি কর্মকর্তা মো মুখলেছুর রহমান বলেন, ব্রি হাইব্রিড ৩ জাতের প্রদর্শনী ফলাফলে দেখা যায় হেক্টর প্রতি এর ফলন হয়েছে ১১ টন। যা আটাশ বা অন্যান্য জাতের তুলনায় দ্বিগুন। উপজেলা কৃষি কর্মকর্তা মো সাইফুল ইসলাম বলেন, কৃষি অধিদপ্তরের তত্ত্বাবধানে প্রথমবারের মতো উপজেলায় ব্রি হাইব্রিড ৩ জাতের প্রদর্শনী ফসল আবাদ করা হয়।

এই ধানের উৎপাদনে এখানকার জমি খুবই উপযোগী এবং ফলাফল সন্তোষ জনক। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. প্রিয় লাল বিশ্বাস বলেন,ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত ব্রি হাইব্রিড ৩ জাতের ধানের ফলন হয়েছে দ্বিগুন। ব্যাপক ভাবে এর আবাদ শুরু হলে দেশের খাদ্য চাহিদা মেটানো সহ বীজের জন্য বিদেশ নির্ভরতা কমে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here