মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের মিলারচর এলাকায় সাড়ে ৪শ হেক্টর জমিতে জলাবদ্ধতা- ক্ষয় ক্ষতি প্রায় ৫ কোটি

0
মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের মিলারচর এলাকায় সাড়ে ৪শ হেক্টর জমিতে জলাবদ্ধতা- ক্ষয় ক্ষতি প্রায় ৫ কোটি

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদক : দেশের দ্বিতীয় বৃহত্তম মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের কলাকান্দা ইউনিয়নের মিলারচর ও হানিরপাড় এলাকায় ৫শ’ হেক্টর জমিতে অতি বৃষ্টির কারনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে ক্ষয় ক্ষতির পরিমাণ প্রায় ৫ কোটি টাকা। সোমবার (২১ অক্টোবর) সকালে সরেজমিনে, মতলব উত্তর উপজেলার কলাকান্দা ইউনিয়নের হানিরপাড়, মিলারচর ও দশানী এলাকা ঘুরে দেখা গেছে,বেশ কিছু দিনের অতি বৃষ্টির কারনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এতে ওই এলাকার প্রায় ৫ শ হেক্টর জমিতে কচুরিপানা ভরপুর ও জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ফলে ওই এলাকার কৃষকরা আমন ধান রোপণ করতে পারেনি। এতে ক্ষয় ক্ষতির পরিমাণ প্রায় ৫ কোটি টাকা। মিলারচর গ্রামের কৃষক আল মামুন ও আলী আজ্জম জানান,হানিরপাড় থেকে মিলারচর হয়ে দশানী পর্যন্ত একটি পানি নিষ্কাশন খাল রয়েছে। স্থানীয় ভাবে এটি ভাইল্লা খাল নামে পরিচিত।

ওই খালে দীর্ঘ দিন যাবত খনন না করায় জলাবদ্ধতার পানি খালে না ডুকে উল্টো খালের পানি জমিতে প্রবেশ করে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তাই অতি বৃষ্টির কারনে সৃষ্ট জলাবদ্ধতা নিরসন ও কচুরিপানা অপসারণে খাল খনন প্রয়োজন। এ ব্যাপারে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার ও কৃষি কর্মকর্তা বরাবর আবেদন করা হয়েছে। মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) একি মিত্র চাকমা বলেন, মিলারচর এলাকার কৃষকদের পক্ষ থেকে অতি বৃষ্টির কারনে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে পানি নিষ্কাশনের জন্য আবেদন পেয়েছি।

মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা ফয়সাল মোহাম্মদ আলী জানান,মিলারচর এলাকার কৃষকদের পক্ষ থেকে জলাবদ্ধতা নিরসনে আবেদন করেছে। তিনি বলেন, অতি বৃষ্টির কারনে সৃষ্ট জলাবদ্ধতায় কৃষকরা ৪৫০ হেক্টর জমিতে আমন ধান রোপণ করতে পারেনি। ফলে কৃষকরা ১ হাজার ৮শ’ মন ধান থেকে বঞ্চিত হয়েছে। এতে ক্ষয় ক্ষতির পরিমাণ প্রায় ৫ কোটি ৪ লাখ টাকা। ওই এলাকার খাল খননের জন্য পানি উন্নয়ন বোর্ড (পাউবো’র) উধ্বর্তন কতৃপক্ষ বরাবর পত্র দিয়েছি।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here