মতলব উত্তরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ,ও নারিকেল চারা বিতরণ

0
মতলব উত্তরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ,ও নারিকেল চারা বিতরণ

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদকঃ চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ২০২৪-২৫ অর্থবছরে প্রণোদনা কর্মসূচীর আওতায় খরিপ-২/২০২৪-২৫ মৌসুমে রোপা আমন ধানের উফশী জাত ব্যবহারের মাধ্যমে আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে উফশী রোপা আমন বীজ, সার ও নারিকেল চারা বিতরণ করা হয়েছে।

বুধবার (০৩ জুলাই) সকালে মতলব উত্তর উপজেলার মায়া বীর বিক্রম অডিটোরিয়ামে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলার ১৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে উন্নত জাতের উফশী রোপা আমন বীজ, সার ও নারিকেল চারা বিতরণ করা হয়। মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ মানিক দর্জি প্রধান অতিথি হিসেবে এসব বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার ফয়সাল মোহাম্মদ আলী। উপজেলা নির্বাহি অফিসার একিমিত্র চাকমার সভাপতিত্বে ও উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্তকর্তা মোঃ আবুল কালাম আজাদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, মতলব উত্তর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লাভলী চৌধুরী, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা বিজয় কুমাড়, উপজেলা উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ সালাউদ্দিন, সাদুল্যাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউসুফ মিয়া, প্রমূখ।

এসময় উপজেলা কৃষি অফিসের অন্যান্য কর্মকর্তা, কর্মচারী, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মানিক দজি বলেন, আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছে বলেই বাংলাদেশের মানুষ এখনো খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কেউ না খেয়ে থাকছে না। সবাই মাছে ভাতে এবং তরকারি দিয়ে তিনবেলা পেট ভরে খেতে পারছে।

এটা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান।তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার কৃষকদের বিনামূল্যে সার বীজ দিচ্ছে। সবধরনের সুবিধা দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। কৃষকদের ভর্তুকি দিয়ে কৃষি সামগ্রী দিচ্ছে। এমন সব সুবিধা আগে কোন সরকার দেয়নি। তাই আওয়ামী লীগ সরকার কৃষক ও জনগণের প্রিয় সরকার। আগামী দিনে আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনবে জনগণ।

কৃষি অফিস সূত্রে জানাযায়,এ মৌসুমে উপজেলার ১ হাজার ৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ১ বিঘা জমির জন্য বিনামূল্যে উন্নত জাতের ৫ কেজি উন্নত জাতের উফশী রোপা আমন বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি, ও ১০ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হয়। এছাড়াও ৪৫০ জন কৃষকের মাঝে জনপ্রতি ৫টি করে নারিকেল গাছের চারা সহ মোট ২ হাজার ২৫০টি নারিকেলের চারা বিতরণ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here