গৌরীপুরে নির্মাণ শ্রমিকদের ১২দফা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

0
গৌরীপুরে নির্মাণ শ্রমিকদের ১২দফা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

প্রেসনিউজ২৪ডটকমঃ মো: মাহফুজুর রহমান ( গৌরীপুর) ময়মনসিংহ প্রতিনিধি : ইমরাত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) ময়মনসিংহের গৌরীপুর উপজেলা শাখার উদ্যোগে ১৮ জানুয়ারি নির্মাণ শ্রমিকদের দাবি দিবস ঘোষণা দিয়ে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি/২৪) নির্মাণ শ্রমিকদের বাসস্থান প্রদান, শ্রমিকদের ছেলেমেয়েদের স্কুল ও চিকিৎসা কেন্দ্র স্থাপন, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের কল্যাণমূখী কর্মসূচি গ্রহণ, শ্রম আইনের আওতায় নির্মাণ শ্রমিকদের পূর্ণ অধিকার, নিহত-আহত ও আজীবন পঙ্গু শ্রমিকদের আইএলও কনভেশন অনুযায়ী ক্ষতিগ্রস্থ প্রদানসহ ১২দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন ইমরাত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) ময়মনসিংহের গৌরীপুর উপজেলা শাখার সভাপতি মো. শাহ আলম। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. মোস্তাকিম আহমেদ। বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা মো. ইদ্রিস আলী, কার্যকরি সভাপতি মো. হাবিবুর রহমান হাবিব, সহসভাপতি নজরুল ইসলাম, অর্থ সম্পাদক মাহাবুল ইসলাম, প্রচার সম্পাদক মো. সাইফুল ইসলাম, শ্রমিক নেতা আবুল কাসেম, জয়নাল আবেদিন, মো. রহমত উল্লাহ, মো. আজিজুল হক, মো. খায়রুল ইসলাম প্রমুখ।

এছাড়াও মানববন্ধনে শ্রমিকদের নূন্যতম ক্ষতিপূরণ ১৫লক্ষ টাকা হতে হবে, জেলা ও উপজেলায় শ্রম আদালত স্থাপন করে ৪২দিনের মধ্যে শ্রমিকদের অধিকার ও পাওনাদির বিচার কার্য্য শেষ করতে হবে, ভবন নির্মাণে শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকরণ, জাতীয় শিল্প স্বাস্থ্য কাউন্সিলে ইমারত শ্রমিকদের প্রতিনিধি অর্ন্তভূক্তকরণ, কর্মস্থলে সন্ত্রাস-চাঁদাবাজি ও সহিংসতা বন্ধকরণ, সরকারিভাবে প্রশিক্ষণ, প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ঋণ দিয়ে কর্মসংস্থান ও বিদেশে কর্মরত শ্রমিকদের হয়রানি ও দুর্ভোগ বন্ধকরণ, নারী শ্রমিকদের সমকাজে সমমজুরী নিশ্চিতকরণের দাবি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here