বরগুনার তালতলীতে সরিষা চাষে কৃষকরা সাফল্য

0
বরগুনার তালতলীতে সরিষা চাষে কৃষকরা সাফল্য

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী (বরগুনা) প্রতিনিধিঃ বরগুনার তালতলী উপজেলায় সরিষা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। গত এক দশক আগেও উপজেলার কৃষকরা সরিষা চাষের সঙ্গে পরিচিত ছিল না। তবে স্বল্প খরচে বেশি লাভের সম্ভাবনা থাকায় অনেক কৃষকই এখন সরিষা চাষে এগিয়ে আসছেন। সাফল্য অর্জন করছে সরিষা চাষিরা এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় গত বছর ৩০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। এবার সরিষার আবাদ হয়েছে প্রায় ২০০ হেক্টর জমিতে।উপজেলার চরপাড়া গ্রামের কৃষক আল-আমিন বলেন, বীজ বপনের মাত্র দুই মাসের মধ্যে সরিষা ঘরে ওঠে। এ ছাড়া চলতি মৌসুমটা সরিষার জন্য বেশ অনুকূল পরিবেশ রয়েছে । ফলে এবার সরিষা থেকে ভালো লাভের আশা আছে।উপজেলার আলীরবন্দর এলাকার মাসুম হাওলাদার বলেন, আমি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় সরিষা চাষ করে আসছি।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী সরিষা চাষে অল্প সময়ে অধিক লাভবান হওয়ায় যায়। এতে রোগ-বালাই কম এবং উৎপাদন খরচ খুবই কম। তাই চলতি মৌসুমে প্রায় ৩০ হেক্টর জমিতে সরিষা চাষ করেছি।তালতলী উপজেলা‌ কৃষি কর্মকর্তা‌ সুমন হাওলাদার বলেন, এবছর ভালো ফলনের জন্য বারি সরিষা-১৪, বারি সরিষা-১৮, বিনা সরিষা-৪,বিনা সরিষা-৯, টরি-৭, রকেট জাতের সরিষা চাষ করা হয়েছে।

তিনি আরও বলেন, কৃষকদের কৃষি প্রনোদনা কর্মসূচি ও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সার ও বীজ প্রদান করায় সরিষার আবাদ বৃদ্ধি পেয়েছে। দেশের ভোজ্যতেলের চাহিদা পূরনে আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here