টেকনোক্র্যাট মন্ত্রী হচ্ছেন ইয়াফেস ও সামন্ত লাল সেন

0
টেকনোক্র্যাট মন্ত্রী হচ্ছেন ইয়াফেস ও সামন্ত লাল সেন

প্রেসনিউজ২৪ডটকমঃডেস্ক নিউজ:  টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) কোটায় মন্ত্রী হচ্ছেন ইয়াফেস ওসমান। নতুন মন্ত্রিসভায় তার সঙ্গে যুক্ত হচ্ছেন প্রখ্যাত চিকিৎসক সামন্ত লাল সেন।নতুন মন্ত্রিসভা শপথ নেবে বৃহস্পতিবার (১১ জানুয়ারি)। বুধবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, নতুন মন্ত্রিসভা হবে ৩৬ সদস্যের।

এই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৫ জন মন্ত্রী ও ১১জন প্রতিমন্ত্রী থাকছেন।ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এবারও তিনি একই মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন বলে জানা গেছে।আগামী মন্ত্রিসভায় সামন্ত লাল সেন টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী নিয়োগ পেতে যাচ্ছেন। তিনি একজন বাংলাদেশি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন। তিনি শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

সামন্ত লাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন বলে শোনা যাচ্ছে।বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ নেওয়ার পর নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের দপ্তর বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন এবং প্রধানমন্ত্রীর ইচ্ছা অনুযায়ী মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা থাকবেন। প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের রাষ্ট্রপতি নিয়োগ দিয়ে থাকেন।

তবে মন্ত্রিসভার সদস্যদের সংখ্যার কমপক্ষে ১০ ভাগের ৯ ভাগ সংসদ-সদস্যদের মধ্য থেকে নিয়োগ পাবেন। সর্বোচ্চ ১০ ভাগের এক ভাগ সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য ব্যক্তিদের মধ্য থেকে মন্ত্রিসভার সদস্য মনোনীত (টেকনোক্র্যাট) হতে পারবেন বলে সংবিধানের ৫৬ অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here