বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘হামুন’-সন্ধ্যায় আঘাত হানতে পারে

0
বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘হামুন’-সন্ধ্যায় আঘাত হানতে পারে

প্রেসনিউজ২৪ডটকমঃ ডেস্ক নিউজ: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপের প্রভাবে রাজধানী ঢাকায় শুরু হয়েছে বৃষ্টি। সোমবার (২৩ অক্টোবর) দুপুর ১টার দিকে এক পশলা বৃষ্টি হলেও আড়াইটার পর মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে।বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আজ সন্ধ্যার মধ্যে ঘূর্ণিঝড় ‘হামুন’-এ পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদপ্তরের ৬ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দরসহ কক্সবাজারকে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেতের পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।তাই উত্তর বঙ্গোপসাগরসহ গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলেছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, গভীর নিম্নচাপটি আজ দুপুরের দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এ ছাড়া কক্সবাজার থেকে ৭১০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণে গভীর নিম্নচাপটি অবস্থান করছিল।

গভীর নিম্নচাপটি উত্তর-উত্তর–পূর্ব দিকে অগ্রসর হয়ে আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।আবহাওয়া অধিদফতর বলছে, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত আছে। উত্তর বঙ্গোপসাগর ও আশপাশের বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here