গৌরীপুরে জীবন্ত মায়ের পূজা অনুষ্ঠিত

0
গৌরীপুরে জীবন্ত মায়ের পূজা অনুষ্ঠিত

প্রেসনিউজ২৪ডটকমঃ মো: মাহফুজুর রহমান, গৌরীপুর ( ময়মনসিংহ) প্রতিনিধি. ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলায় সনাতন ধর্মাম্বলিদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে শ্রী শ্রী দুর্গাবাড়ি পূজা মন্দির কমিটি আয়োজন করেছে এক ভিন্নধর্মী অনুষ্ঠানের যার নাম জীবন্ত মায়ের পূজা।

শুধু প্রতিমা তে নয় প্রতিমা ‘মা’ তেই মা দুর্গা এই স্লোগান কে প্রতিপাদ্য করে (২৩ অক্টোবর) সোমবার মহানবমী উপলক্ষে সকাল ১০টায় দুর্গাবাড়ি মন্দির আঙ্গিনায় এই ব্যতিক্রমী আয়োজন করা হয়। মন্দিরের পূজা অর্চনার পর পর-ই প্রত্যেক সন্তান নিজের জন্মদাত্রী মাকে পুজোর মাধ্যমে এক ভিন্ন মাত্রা যোগ করে।

প্রথমেই নির্ধারিত আসনে প্রত্যেক সন্তানরা তাদের মাকে বসান, তারপর সন্তানেরা নিচে বসে মায়ের পা ধোঁয়া ও পা মোছার পর মাতৃ প্রণাম মন্ত্রের মাধ্যমে মায়ের পায়ে পুষ্পাঞ্জলি অর্পন করেন। পরে মাতৃ পরিক্রমা শেষে মাকে উত্তরীয় পরিধানের মাধ্যমে সম্মাননা প্রদান করেন। জীবন্ত মায়ের পূজায় বিভিন্ন বয়সী মা ও সন্তানরা উপস্থিত ছিলেন।

এই ব্যতিক্রম অনুষ্ঠান সম্পর্কে জানতে চাইলে অনুষ্ঠানের মূল পরিকল্পনাকারী মন্দির কমিটির সাধারণ সম্পাদক সুপক রঞ্জন উকিল জানান, আমরা প্রত্যেকেই আমাদের মাকে খুব ভালোবাসি কিন্তু মায়ের প্রাপ্য সম্মান ও প্রকৃত অর্থেই মায়ের পায়ের নিচে সন্তানের স্বর্গ এই উপলব্ধি টুকু সকলের মাঝে ছড়িয়ে দিতেই এই ব্যতিক্রমী আয়োজন।

আগামী প্রজন্ম যেন এ থেকে শিক্ষা নেয় এটাই আমাদের কামনা। পরিশেষে মা ও সন্তানরা আবেগ আপ্লূত হয়ে কান্নায় ভেঙে পড়েন। এ সময় মন্দিরে থাকা সকল ভক্তদের মাঝে এক অন্যরকম পরিবেশের সৃষ্টি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here