তালতলীতে বগীর দোনা খালের গোড়া দখল করে ব্যবসায়ীদের পাকা ভবন নির্মাণ

0
তালতলীতে বগীর দোনা খালের গোড়া দখল করে ব্যবসায়ীদের পাকা ভবন নির্মাণ

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী (বরগুনা) প্রতিনিধি: পায়রা নদীর কোল ঘেঁষে উঠা বগীর দোনা খালের গোড়া দখল করে তালতলী শহরের ব্যবসায়ীদের পাকা ভবন নির্মাণ।পানি চলাচলে বিঘ্ন ঘটায় নদীর নব্যতা কমে যাচ্ছে। আর এ অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে বন্ধ হয়ে যেতে পারে পানি চলাচল।তাহলে বর্ষায় ডুবে ও খরায় পুরে মরতে হবে প্রায় ১০ কিলোমিটার নদীর দুই পাড়ের ১৫ গ্রামের মানুষ।

জানা গেছে, পায়রা নদীর কোল ঘেসে ওঠা বগীর দোনা খালের গোড়ার পূর্ব পাড়ে তালতলী উপজেলা শহরটি অবস্থিত। উপজেলা ভূমি অফিসের দুর্নীতিবাজ কতিপয় ও কর্মচারীদের সহযোগিতায় শহরের ধনাঢ্য ও প্রভাবশালী ব্যবসায়ীরা খাল দখল করে স্থায়ী পাকা ভবন নির্মাণ করেছে। এতে খালের পূর্ব পারে বালু চর পড়ে খাল ভরাট হয়ে যাচ্ছে। কমে যাচ্ছে পানির নব্যতা।

এমনকি নৌযানে আশা ব্যবসায়ীরা বাজারে উঠতে খালের সাথে আটটি ওঠা নামার পথ ছিল। সে পথগুলো উপজেলা ভূমি অফিসের দুর্নীতিবাজ কতিপয় কর্মকর্তা ও কর্মচারীদের সহযোগিতায় স্থানীয় লোভী ব্যবসায়ীরা দখল করে নিয়ে পাকা ভবন নির্মাণ করেছে। শুধুমাত্র নদীতে ওঠা নামার ওই পথগুলো খোলা রাখার জন্য বহু আবেদনের প্রেক্ষিতে প্রশাসন কয়েকবার পদক্ষেপ নিলেও শেষ পর্যন্ত দখলদারদের হাত থেকে তাহা মুক্ত করতে পারেনি।

আর এ অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে বন্ধ হয়ে যেতে পারে পানি চলাচল।তাহলে নদীর দুই পাড়ের ১৫ গ্রামের মানুষ বর্ষায় ডুবে ও খরায় পুরে মরতে হবে।তালতলী উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুম্পা বলেন, তালতলী বাজারের পশ্চিম পাশের খাল দখলের ব্যাপারে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাদের নির্দেশনা পেলে দখলদারদের উচ্ছেদ করে দখল মুক্ত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here