দিনাজপুরের ফুলবাড়ীতে তেজপাতা চাষ করে ব্যাপক সাড়া ফেলেছে

0
দিনাজপুরের ফুলবাড়ীতে তেজপাতা চাষ করে ব্যাপক সাড়া ফেলেছে

প্রেসনিউজ২৪ডটকমঃ জেলা সংবাদদাতা: দিনাজপুরের ফুলবাড়ি উপজেলায় এক একর বিশ শতক জমিতে প্রথম বাণিজ্যিকভাবে তেজপাতার বাগান লাগিয়ে ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রহমত আলী। প্রতিদিন স্থানীয় কৃষকের পাশাপাশি উৎসুক জনগণ তেজপাতার বাগান দেখতে ভিড় করছেন তার গ্রাম উপজেল ার খয়েরবাড়ি ইউনিয়নের আকিলা পাড়ায়।

বাগানের মালিক রহমত আলী বলেন যে তিনি বাংলাদেশ নৌবাহিনী চাকরির শেষে ২০০৯ সালে অবসরে যায় এবং গ্রামে ফিরে বিভিন্ন ধরনের ফসল চাষাবাদ শুরু করেনইন্টারনেটের মাধ্যমে বাণিজ্যিকভাবে তেজপাতা চাষ করার কথা মাথায় আসে ,তারপর ২০১৭ সালে এক একর বিশ শতক জমিতে প্রায় এ হাজার তেজপাতার চারা রোপন করেন ।পরে চারা গাছ বড় হয়ে স্বল্প পরিসরে দু বছরের মাথায় পাতা সংগ্রহ করতে শুরু করে ,গত দুবছরে ব্যবসায়ী পর্যায়ে প্রায় দেড় লাখ টাকার তেজপাতা বিক্রি করেছেন তিনি।

রহমত আলী ও তার স্ত্রী বলেন, ফুলবাড়িতে তেজপাতার বাগান আছে এবং এখানে তেজপাতা উৎপাদিত হয় এটি অনেক ব্যবসায়ীরাই জানে না ।তাই উৎপাদিত তেজপাতা বাজারজাত করতে বেশ সমস্যা হচ্ছে ।এ ব্যাপারে সরকারি কৃষি বিভাগের সহায়তা পাওয়া গেলে তেজপাতা বাজারজাত করা সহজ হবে।

প্রচার প্রসার বৃদ্ধি করা গেলে এই তেজপাতার বাগান থেকেই বিনিয়োগের চেয়ে দ্বিগুণ পরিমাণে অর্থ উপার্জন করা সম্ভব।রহমত আলী ও তার স্ত্রী বলেন, অন্যান্য চাষাবাদ থেকে তেজপাতা চাষে অর্থ ও শ্রম অনেক কম লাগে যেমন, তেমনি ঝুঁকি নেই বললেই চলে। তাই স্বল্প পুঁজিতে তেজপাতা চাষে যে কেউ অর্থ উপার্জন করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here