বিশাল অংকের কর ছাড় পেলো তালতলীর কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্প

0
বিশাল অংকের কর ছাড় পেলো তালতলীর কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্প

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী ( বরগুনা) প্রতিনিধিঃ হাজার কোটি টাকার কর মওকুফ করা হয়েছে তালতলীতে নির্মিত বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিইপিসিএল)। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এর সই করা এক আদেশে এই কর মওকুফ করা হয়।

জানা গেছে, তালতলীতে নবনির্মিত ৩০৭ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে কোম্পানিটি। বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য স্ট্যাম্প ডিউটির ওপর থেকে ১ হাজার ২৩ কোটি ৭২ লাখ ২০ হাজার ৬১৮ টাকা কর মওকুফ করা হয়।দেশের দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ সংকট মোকাবিলায় ২০১৮ সালে বরগুনায় ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এরপর ২০২২ সালের শুরু থেকেই উৎপাদনে যাওয়ার কথা থাকলেও ২০২৩ সালের জানুয়ারিতেও উৎপাদন শুরু করতে পারেনি প্রতিষ্ঠানটি।

তবে কবে নাগাদ উৎপাদন শুরু করবে তাও নিশ্চিত করে বলতে পারেনি কর্তৃপক্ষ। উৎপাদন শুরু হলে জাতীয় গ্রিডে যুক্ত হবে ন্যূনতম ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎ।প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা (৫৪০ মিলিয়ন মার্কিন ডলার)। বরগুনার তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের বড় অঙ্কুজান পাড়ার ৩০০ একর জমির ওপর নির্মিতব্য এই পাওয়ার প্লান্ট থেকে চুক্তি অনুযায়ী সরকারকে ২৫ বছর বিদ্যুৎ সরবরাহ করা হবে।

প্রতি ইউনিট বিদ্যুতের দর ধরা হয়েছে ৬ দশমিক ৭৭ টাকা (প্রতি টন কয়লার দর ১২০ ডলার হিসাবে)। তবে কয়লার দরের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতি ইউনিট বিদ্যুতের সর্বনিম্ন দাম পড়বে ৪ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here