দিনাজপুরের বীরগঞ্জে ৩টি অবৈধ ইটভাটায় ৯ লাখ টাকা জরিমানা

0
দিনাজপুরের বীরগঞ্জে ৩টি অবৈধ ইটভাটায় ৯ লাখ টাকা জরিমানা

প্রেসনিউজ২৪ডটকমঃ জেলা সংবাদদাতা: পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না নিয়ে ইট প্রস্তুত এবং ভাটা নিয়ন্ত্রণ আইন অমান্য করার দায়ে দিনাজপুরের বীরগঞ্জে আরো তিনটি ইটভাটা গুড়িয়ে দিয়েছে ভ্রান্যমান আদালত। সেই সঙ্গে তিন ইটভাটা মালিককে জরিমানা করেছে ৯ লাখ টাকা।

এ নিয়ে তিন দিনে দিনাজপুরের তিনটি উপজেলায় অভিযান চালিয়ে ১১টি অবৈধ ইটভাটা গুড়িয়ে দেওয়ার পাশাপাশি ইটভাটা মালিকদের ১৭ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার নীচপাড়া এলাকায় মেসার্স মা ব্রিকস, কবিরাজহাট এলাকায় মেসার্স কে বি এম ব্রিকস ও পলাশবাড়ী এলাকায় মেসার্স জেড এস এফ ব্রিকসে দিনাজপুর পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।

পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না নিয়ে ইট প্রস্তুত এবং ভাটা নিয়ন্ত্রণ আইন অমান্য করে ভাটা পরিচালনার দায়ে স্কেভেটরের সাহায্যে কাচা ইট গুড়িয়ে দেয়া হয়। সেই সঙ্গে ফায়ার সার্ভিসের মাধ্যমে পানি ছিটিয়ে কাচাঁ ইট ধ্বংস করা হয়। এই তিনটি ইটভাটা গুড়িয়ে দেয়া ছাড়াও প্রতিটিকে তিন লাখ করে তিন ইটভাটা মালিককে ৯ লাখ টাকা জরিমানা করে ভ্রান্যমান আদালত।অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত অভিযানের নেতৃত্ব দেন, বীরগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজ কুমার বিশ্বাস।

ভ্রান্যমান আদালতের প্রসিকিউশনের দায়িত্ব পালন করেন দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক এ.কে.এম.ছামিউল আলম কুরসি।ছামিউল আলম কুরসি বলেন, ছাড়পত্র বিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান একটি চলমান প্রক্রিয়া। আদালতের নির্দেশে চলমান রয়েছে এ অভিযান। এসব ছাড়পত্রবিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।একই অভিযোগে এর আগে শনিবার ও রোববার দিনাজপুরের দু’টি উপজেলায় ৮ টি ইটভাটা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সেইসাথে ৮ টি ইটভাটা ককতৃপক্ষকে জরিমানা করা হয়েছে ৮ লাখ ৮০ হাজার টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here