নতুন ভেন্যুতে বিএনপির সমাবেশ

0
নতুন ভেন্যুতে বিএনপির সমাবেশ

প্রেসনিউজ২৪ডটকমঃ আগামী ১০ ডিসেম্বর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা বিভাগীয় গণসমাবেশ করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিএনপি। এর বিকল্প হিসেবে রাজধানীর কমলাপুর স্টেডিয়াম মাঠে সমাবেশ করার জন্য অনুমতি চেয়েছে দলটি। তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বিএনপিকে মিরপুর বাঙলা কলেজে সমাবেশের প্রস্তাব দেওয়া হয়েছে

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাত সাড়ে ৯টায় ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু। তিনি বলেন আজ রাতেই বিএনপি প্রতিনিধি দল বাঙলা কলেজ ও কমলাপুর স্টেডিয়াম মাঠ পরিদর্শন করবে। এরপর সিদ্ধান্ত হবে কোথায় সমাবেশ করা হবে। বুলু বলেন, আমরা দীর্ঘ সময় পুলিশ কমিশনারসহ ঊর্ধতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছি।

গতকালের ঘটনা নিয়েও আলোচনা হয়েছে। আমাদের প্রথম দাবি ছিল, পার্টি অফিস খুলে দিতে হবে। তারা বলেছে, আপনারা পার্টি অফিসে যেতে পারেন কোনো অসুবিধা নেই।বিএনপির এই নেতা বলেন, আমরা ১০ তারিখের সমাবেশ নিয়ে পুনর্ব্যক্ত করেছি যে আমরা সমাবেশ করতে চাই। আমরা বলেছি পল্টন, উনারা বলেছেন সোহরাওয়ার্দী। আমরা না বলেছি। আমরা আরামবাগ বলেছি, উনারা রাজি হননি। সেন্ট্রাল গভর্মেন্ট স্কুল বললাম, সেটাও রাজি হয়নি।

আমরা পরবর্তীতে বললাম কমলাপুর স্টেডিয়াম, উনারা দেখছেন।উনারা আরেকটা প্রস্তাব দিয়েছেন, সেটা হলো মিরপুর বাঙলা কলেজ মাঠ। আমরা এখন যাব। দুটি মাঠ পরিদর্শন করে যেটা পছন্দ হয়, আমাদের নেতৃবৃন্দের সঙ্গে আলাপ করে সেটা উনাদেরকে জানাব। ১০ তারিখ জনসভা আছে, আমাদের সব প্রস্তুতি আছে।নয়াপল্টনের অনড় থাকার বিষয়ে বুলু বলেন পলিটিক্যাল স্ট্যান্ড অনেক কিছু থাকে। সরকারের একটা স্ট্যান্ড আছে যে তারা পল্টন দিবে না।

আমাদের স্ট্যান্ট সোহরাওয়ার্দীতে যাব না।গোয়েন্দা বিভাগের (ডিবি) প্রধান হারুন অর রশীদ বলেন, আমাদের সৌহার্দপূর্ণ আলোচনা হয়েছে। আলোচনার প্রেক্ষিতে উনারা কমলাপুর স্টেডিয়াম চেয়েছেন। তারা কালশীতে রাজি নয়। মিরপুর বাঙলা কলেজ মাঠ নিয়ে আলোচনা হয়েছে। দুইটা ভেন্যু নিয়ে আলোচনা হয়েছে। আমরা দুই পক্ষই একমত হয়েছি, দুইটা স্থানই আমরা দেখব, উনারাও দেখবেন। দুইটার মধ্যে একটা সিলেক্ট হবে। আমি মনে করি, উনাদের (বিএনপি) সঙ্গে ভেন্যু নিয়ে যে দ্বিধা-দ্বন্ধ ছিল তা কালকে কেটে যাবে।নিরাপত্তা নিয়ে ডিবি প্রধান বলেন, যেকোনো জায়গায় ভেন্যু হউক, আমাদের পর্যাপ্ত নিরাপত্তা থাকবে।

নিরাপত্তা বেষ্টনী দিয়ে উনারা যাতে সুন্দর একটা প্রোগ্রাম করতে পারে, আমরা বারবার সে চেষ্টা করেছি। আমরা সোহরাওয়ার্দীর কথা বলেছিলাম, আমরা সিকিউরিটি প্ল্যানও তৈরি করেছিলাম। উনারা রাজি হননি।তিনি আরও বলেন, আমরা আন্তরিকতার হাত বাড়িয়ে তিনবার মিটিং করে আজকে দুইটা ভেন্যু সিলেক্ট করা হয়েছে। যেটা পছন্দ হয়, উভয় পক্ষ একমত হয়ে ১০ তারিখ সমাবেশ হবে। আমরা আজকে রাতে নয়তো কালকে সকালে ভেন্যুগুলো দেখে সিদ্ধান্ত নিব।

অলরেডি আমরা সিদ্ধান্তে উপনীত হয়েছি, দুইটার একটাতে হবে।এর আগে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে বিএনপির প্রতিনিধিদল ডিএমপি সদরদপ্তরে প্রবেশ করেন। পরে তারা ডিএমপি কমিশনারের সঙ্গে বৈঠকে বসেন। প্রায় দুই ঘণ্টাব্যাপী বৈঠক করেন তারা। বিএনপির প্রতিনিধিদলে ছিলেন দলের ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু, অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট আহমেদ আজম খান, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here