না’গঞ্জের বহুল কাঙ্ক্ষিত ‘নাসিম ওসমান সেতু’ উদ্বোধন হচ্ছে আগামীকাল

0
না’গঞ্জের বহুল কাঙ্ক্ষিত ‘নাসিম ওসমান সেতু’র উদ্বোধন হচ্ছে আগামীকাল

প্রেসনিউজ২৪ডটকমঃ নারায়ণগঞ্জের বহুল কাঙ্ক্ষিত শীতলক্ষ্যা নদীর ওপর নির্মিত ‘নাসিম ওসমান সেতু’র উদ্বোধন আগামীকাল সোমবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির উদ্বোধন করবেন। এরপর জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। তিন দিকে নদীবেষ্টিত বন্দর উপজেলার সঙ্গে এই সেতুর মধ্য দিয়ে নারায়ণগঞ্জ শহরের সেতুবন্ধ তৈরি হবে। সেইসঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগ সহজ হবে। পদ্মা সেতু থেকে চট্টগ্রামগামী পরিবহনের প্রায় ৮ কিলোমিটার সময় বাঁচবে এই সেতু চালু হলে। পাল্টে যাবে বন্দরের চেহারা।

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান বলেছেন, নারায়ণগঞ্জে অনেক কাজ চলছে। কাজগুলো হয়ে গেলে ঢাকাকে বলব, নারায়ণগঞ্জ এসে দেখে যান আমরা কারা। আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। বাংলাদেশে ভালো কাজ করার মানুষ আছে আবার খারাপ কাজ করার লোকও আছে। আপনারা চিন্তা করবেন না। জানা গেছে, ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩য় শীতলক্ষ্যা সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন। এরপর নানা সীমাবদ্ধতা ও সংকটের কারণে কাজ শুরু করতে ২ বছর লেগে যায়।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ১ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ এই সেতুর কাজ শুরু হয়। সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে সেতু বাস্তবায়নে ব্যয় ধরা হয় প্রায় ৬০০ কোটি টাকা। সম্প্রতি সরকারি নির্দেশে ৩য় শীতলক্ষ্যা সেতুটির নামকরণ করা হয় ‘নাসিম ওসমান সেতু’।বন্দর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ রশীদ দেশ রূপান্তরকে বলেন, নাসিম ওসমান সেতু বন্দরবাসীর স্বপ্নের সেতু। নারায়ণগঞ্জ শহরের সবচেয়ে সন্নিকটে হলেও শীতলক্ষ্যা নদীর কারণে দুভাগে বিভক্ত বন্দর উপজেলা। তিন দিকে নদীবেষ্টিত সম্ভাবনাময় বন্দর উপজেলা বরাবরই অবহেলিত একটি সেতুর অভাবে। সেই অভাবটি পূরণ করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাধীনতার পর থেকে বিভিন্ন সময়ে সরকারপ্রধানরা ওয়াদা করেও সেতু করেননি। অবশেষে জাতির জনক বঙ্গবন্ধুকন্যা উন্নয়নের জননী শেখ হাসিনার হাত ধরে এই সেতুর নির্মাণকাজ শুরু হয়। সেতুটি চালু হলে অর্থনৈতিক সূতিকাগারে পরিণত হবে শীতলক্ষ্যা নদীর দুই তীর তথা বন্দর ও নারায়ণগঞ্জ। ইতিমধ্যেই সেতুকে ঘিরে অসংখ্য শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠছে। এখান থেকে সরাসরি চট্টগ্রাম যেতে কয়েক ঘণ্টা সময় বাঁচবে। তাই ব্যবসায়ীদের দৃষ্টি এখন নারায়ণগঞ্জ বন্দরকে ঘিরে।প্রকল্পের সহকারী পরিচালক সিদ্দিকুর মাসুদ জানান, নারায়ণগঞ্জের সৈয়দপুর ও বন্দরের মদনগঞ্জ দিয়ে শীতলক্ষ্যা ৩য় সেতুটি নির্মাণ করা হয়েছে। সৌদি আরবের সঙ্গে বর্তমান সরকারের যৌথ অর্থায়নে প্রায় ৬০০ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here