রিমান্ডের নামে ছাত্রদল নেতাকর্মীদের ওপর অমানুষিক নির্যাতন চালানো হচ্ছে – অভিযোগ ছাত্রদলের

0
রিমান্ডের নামে ছাত্রদল নেতাকর্মীদের ওপর অমানুষিক নির্যাতন চালানো হচ্ছে, অভিযোগ ছাত্রদলের

প্রেসনিউজ২৪ডটকমঃ রিমান্ডের নামে ছাত্রদল নেতাকর্মীদের ওপর বর্বর অমানুষিক নির্যাতন, পাক-হানাদারদের মতো রাতের আঁধারে পেটোয়া বাহিনীর গণগ্রেফতার এবং ছাত্রলীগ-আওয়ামী লীগের রাজাকারি ভূমিকার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল।রবিবার (২৮ জুলাই) বিকেলে সংগঠনের দফতর সম্পাদক জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব এবং সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির।

ছাত্রদলের সভাপতি এবং সাধারণ সম্পাদক বলেন,চলমান কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষিতে শতশত ছাত্রদল নেতাকর্মীকে গ্রেফতার করেছে অবৈধ মাফিয়া খুনি সরকারের পেটোয়া বাহিনীর সদস্যরা।  গ্রেফতার করার চব্বিশ ঘন্টার মধ্যে আদালতে উপস্থিত করার বাধ্যবাধকতা থাকলেও তা মানা হচ্ছে না। তুলে নিয়ে গুম করে রেখে, নির্যাতনের মাধ্যমে অবৈধভাবে গদি পাহারার দায়িত্ব নেয়া বাহিনীগুলোর কর্মকর্তাদের মনমতো স্বীকারোক্তি আদায়ের অপচেষ্টার কয়েকদিন পর আটককৃত নেতাকর্মীদেরকে আদালতে তোলা হচ্ছে।

এমনকি কয়েকজনের আটকের বিষয়টি এখনও স্বীকার করা হচ্ছে না। তারা বলেন,’মধ্যরাতে বিদ্যুৎ, ইন্টারনেট বন্ধ করে দিয়ে ব্লক রেইডের নামে ছাত্রদল নেতাকর্মী এবং সাধারণ ছাত্রদের গণগ্রেফতার অভিযান চলছে। মুক্তিযোদ্ধাদের বাড়িঘরে রাতের আঁধারে পাকিস্তানি হানাদার বাহিনীর হানা দেওয়ার মতো বীভৎস পরিস্থিতি সৃষ্টি করেছে সরকারের বিভিন্ন পেটোয়া বাহিনীর অতি উৎসাহী সদস্যরা।

সেসময়কার রাজাকারদের মতো করে ছাত্রলীগ-আওয়ামী লীগের নেতাকর্মীরা ছাত্রদল নেতাকর্মী এবং সাধারণ ছাত্রদের বাড়িঘর চিনিয়ে দিতে সাহায্য করছে। তারা আরও বলেন,’গ্রেফতারকৃত ছাত্রদল নেতাকর্মীদেরকে রিমান্ডে নিয়ে থানা হেফাজতে নির্মম শারীরিক নির্যাতন করা হচ্ছে। রিমান্ডে জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে সাংবিধানিক সুরক্ষা এবং উচ্চ আদালতের সুস্পষ্ট নির্দেশনা থাকলেও সেগুলো মানার কোন বালাই নেই।

সিলিংয়ে উল্টো করে ঝুলিয়ে বেধড়ক পেটানোর সাথে হাত-পায়ের নখ তুলে ফেলার মতো বিভৎস নির্যাতন চালানো হচ্ছে ছাত্রদল নেতৃবৃন্দের ওপর। প্রতিদিন অসংখ্য নির্দোষ ছাত্রদল নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। বিএনপি বা ছাত্রদলের সাথে নূন্যতম সংশ্লিষ্টতা পেলেই তাদেরকে আটক করা হচ্ছে। গণগ্রেফতার এবং রিমান্ডে এধরণের পাশবিক নির্যাতন আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং বাংলাদেশের সংবিধান ও উচ্চ আদালতের নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির দেশীয় এবং আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন, দেশী-বিদেশী গণমাধ্যম, বিশ্বের মানবিক ও বিবেকবান মানুষ, দেশের সর্বস্তরের জনগণকে গণগ্রেফতার ও রিমান্ডে পাশবিক নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানিয়েছেন।

যারা এ ধরণের বর্বর নির্যাতনের সাথে জড়িত, ভবিষ্যতে তাদেরকে চিহ্নিত করে আইন অনুযায়ী তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here